অদৃশ্য চাপে মেয়র কামালের পদত্যাগের ঘোষণা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮ | আপডেট: ৩:৫৫:অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮

অদৃশ্য চাপের কারণে বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) মেয়র আহসান হাবিব কামাল পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আগামী ২৩ অক্টোবর নির্ধারিত পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ২২ দিন আগেই তার এ পদত্যাগের ঘোষণায় অনেকেই বিস্মিত হয়েছেন।

সোমবার দুপুরে নগরীর কালুশাহ সড়কের নিজবাসায় এক জরুরি সংবাদ সম্মেলন ডেকে এ ঘোষণা দেন মেয়র আহসান হাবিব কামাল।

সাংবাদিকদের তিনি বলেন, অদৃশ্য চাপের কারণে আগামী ৪ অক্টোবর পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। নির্ধারিত মেয়াদের আগে পদত্যাগের সিদ্ধান্ত নেয়ায় নগরবাসীর কাছে আমি ক্ষমা চাই।

মেয়র কামাল জানান, তার মেয়াদ শেষ হতে এখনো ২২ দিন বাকি। তবে তাকে নগর ভবনের কোনো কাজই পরিচালনা করতে দেয়া হচ্ছে না। নগর ভবনের তহবিলে প্রায় ৬০ কোটি টাকা জমা থাকার পরও অদৃশ্য এক শক্তি নগর উন্নয়ন, রাস্তাঘাট মেরামত, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ, সড়ক বাতি কেনা, বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ, স্টেশনারি মালামাল কেনা, নগরবাসীর সেবাসহ দাফতরিক কাজকর্ম করতে বাধা দেয়া হচ্ছে।

আহসান হাবিব কামাল বলেন, ২০১৩ সালের ১৫ জুনের নির্বাচনে তিনি জনগণের ভোটে মেয়র নির্বাচিত হন। গত কয়েক বছর ধরে শত প্রতিকূলতার মধ্যেও তিনি নগর ভবনের স্বাভাবিক কার্যক্রম করে আসছিলেন। কিন্তু গত জুন মাস থেকে অদৃশ্য শক্তির কারণে তার আর্থিক ক্ষমতা কেড়ে নেয়া হয়েছে। তিনি নগর ভবন এবং নগরবাসীর জন্য কোনো সেবামূলক কাজ করতে পারছেন না। তাই এই পদ আকড়ে থাকা অর্থহীন। এ কারণে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। আগামীকাল মঙ্গলবার তিনি তার মেয়াদের সব শেষ অফিস করবেন। আগামী ৪ অক্টোবর নিয়মানুযায়ী তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পদত্যাগপত্র জমা দেবেন।

ওই অদৃশ্য শক্তির পরিচয় জানতে চাইলে মেয়র কামাল বলেন, এটা বরিশালের সবাই, বিশেষ করে সাংবাদিকরা জানেন। বিরোধীদলের একজন লোক হয়ে হয়রানির আশঙ্কায় ওই শক্তির নাম বলতে চাই না। ওই অদৃশ্য শক্তি সাংবাদিকদের খুঁজে বের করার অনুুরোধ জানান তিনি।

২০১৩ সালের ১৫ জুন বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শওকত হোসেন হিরনকে (প্রয়াত) হারিয়ে মেয়র নির্বাচিত হন বিএনপি কেন্দ্রীয় কমিটির তৎকালীন মৎস্যজীবী বিষয়ক সম্পাদক আহসান হাবিব কামাল।

ওই বছরের ২৩ অক্টোবর মেয়রের দায়িত্ব নিয়েছিলেন তিনি। সে হিসাবে আগামী ২৩ অক্টোবর মেয়র হিসেবে তার পাঁচ বছর পূর্ণ হওয়ার কথা। কিন্তু চাপের মুখে স্বাভাবিক কাজ করতে না পেরে নির্ধারিত মেয়াদের ২২ দিন আগে সংবাদ সম্মেলন ডেকে পদত্যাগের ঘোষণা দেন মেয়র কামাল।