অনিয়ম, অদক্ষতার কারণে পাকড়ী ইউপি চেয়ারম্যান বহিস্কার

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১ | আপডেট: ৮:২৯:অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১
রাজশাহী জেলা

মোঃ হায়দার আলী, গোদাগাড়ী, রাজশাহী: রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার ৩ নং পাকড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন মোঃ আব্দুর রকিব সরকারের পদটি শূন্য ঘোষনা করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলদেশ সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় বিভাগ ইপ-১ অধিশাখা।

বিষয়টি গোদাগাড়ী উপজেলার টক অফ দ্যা টাউনে পরিনত হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ আবুজাফর রিপন গত ৪ মার্চ এক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ( নথি নং৪৬,০০,৮১০০,০১৭.২৭.০০২,২০২০-২৫৩ তারিখ ০৪/০৩/২০২১) উল্লেখ করেছেন গোদাগাড়ী উপজেলার ০৩ নং পাকড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রকিব সরকার এর বিরুদ্ধে শ্রীরামপুর কবর স্থানে একাধিক বাউন্ডারি অল নির্মান, কাবিখা, টিআর, পরিষদের ১% এবং এলজিএসপি অর্থ হতে একই খাতে একাধিকবার প্রকল্প গ্রহন, ইউপি সদস্যগণের সাথে সমন্বয়হীনতা, পরিষদ পরিচালনার ক্ষেত্রে অদক্ষতা, পাকা রাস্তা সংস্কারের জন্য প্রথমে মোঃ জালাল উদ্দিন ৬ নং ওয়ার্ডে সদস্যকে প্রকল্প সভাপতি করে সিদ্ধান্ত গ্রহন করলেও পরবর্তীতে একই তারিখ একই সভায় কার্যবিবরণী পরিবর্তন করে নিজেই প্রকল্প সভাপতি হিসেবে পরিচালনা করার অভিযোগে এবং ১০ জন সদস্য কতৃক লিখিত অনাস্থা প্রস্তাবের সরজমিনে তদন্তে অভিযোগ প্রমানিত হওয়ায় স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৯ ধারা অনুযায়ী এবং উপজেলা প্রণিসম্পদ কর্মকর্তা কতৃক বিশেষ সভা আহ্বান করে গোপন ব্যালটের মাধ্যমে অনাস্থা প্রস্তবের পক্ষে ১০ টি ভোট পড়ে যা দুই তৃতীয়াংশের বেশী ছিল।

রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার ৩ নং পাকড়ী ইউপি চেয়ারম্যান আব্দুর রকিব সরকারের বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ তদন্তে প্রমানিত হওয়া এবং চেয়ারম্যান কতৃক জনস্বার্থে ইউনিয়ন পরিষদের দায়িত্ব পালন করা সমীচীন হবে না মর্মে বিবেচিত হওয়ায় জেলা প্রশাসক, রাজশাহীর সুপারিশসহ অনাস্থাপ্রস্তাবটি সরকার কতৃক স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৯ (১৩) ধারা অনুয়ায়ী অনুমোদিত হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

তাই ৩ নং পাকড়ী ইউনিয়ন পরিষদের ওই আইনের ওই ধারার ৩৫ (১) (চ) ধারা অনুয়ায়ী আব্দুর রকিব সরকারের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষনা করা হলো। উপজেলা নির্বাহী অফিসার, গোদাগাড়ী, রাজশাহীকে আইন মোতাবেক ঘোষনা সংক্রান্ত গেজেট বিজ্ঞপ্তি জারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন। এ আদেশ যথাযথ কতৃপক্ষের অনুমোদন এ মর্মে জনস্থার্থে জারি করা হলো।

এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জানে আলমের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি রিসিভ করেন নি বলে বক্তব্য পাওয়া সম্ভাব হয় নি।