অনেক নাটকের পর বার্সা ছেড়ে অ্যাতলেতিকো মাদ্রিদে সুয়ারেজ

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০ | আপডেট: ৪:৫৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

লিওনেল মেসির মতো উরুগুয়েন স্ট্রাইকার লুইস সুয়ারেজকে বাগে পায়নি ক্লাব বার্সেলোনা। মেসির ওপর খাটানো চাল সুয়ারেজের ওপর ফলাতে গিয়ে তা তো সফল হয়নি উল্টো বিপদে পড়তে হয় বার্সাকে।

চুক্তির মারপ্যাঁচ দেখিয়ে মেসির মতোই সুয়ারেজের দলবদলও আটকে দিতে চেয়েছিলেন বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। কিন্তু মেসির মতো আপস না করে সংবাদ সম্মেলন ডেকে বার্সা সভাপতির গোমর ফাঁস করে দেয়ার হুমকি দেন সুয়ারেজ। তাতেই সুয়ারেজের চাওয়া মেনে নিয়ে নীরব ভূমিকায় অবতীর্ণ হলেন বার্তোমেউ।

ফলে দীর্ঘ জটিলতার পর অবশেষে অ্যাতলেটিকো মাদ্রিদে যোগ দিলেন লুইস সুয়ারেস। ফ্রি এজেন্ট হিসেবে বার্সেলোনা থেকে অ্যাতলেটিকোতে গেলেও পরে পারফরম্যান্সের ভিত্তিতে ৬ মিলিয়ন ইউরো পেতে পারে কাতালান জায়ান্টরা।

সুয়ারেসের মাদ্রিদ ভিত্তিক ক্লাবটি যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বার্সা।

৬ বছর বার্সা কাটানোর পর ক্লাবের নতুন কোচ রোনাল্ড কোম্যান জানিয়ে দেন তার পরিকল্পনায় সুয়ারেস নেই। পরবর্তীতে উরুগুয়ে তারকার সম্ভাব্য গন্তব্য জুভেন্টাস হলেও ইতালিয়ান ভাষা শিক্ষা নিয়ে ঝামেলা সৃষ্টি হয়। এমনকি এও জানা যায় ভাষা পরীক্ষা দিতে জালিয়াতির চেষ্টা করেছিলেন ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার। তবে আর ঝামেলা না বাড়াতে অ্যাতলেটিকোকেই বেছে নেন তিনি।

অবশ্য সুয়ারেস-বার্সা বিচ্ছেদে নতুন নাটক তৈরি করেন বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ। কিন্তু সুয়ারেস পাল্টা কথা ছুড়লে আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে দাঁড়িন বার্সা প্রেসিডেন্ট। ফলে বিনা ট্রান্সফার ফি’তেই অ্যাতলেটিকো মাদ্রিদে যেতে উরুগুইয়ান স্ট্রাইকারের আর কোনো বাধা থাকে না।

সুয়ারেসের আইনজীবীদের সঙ্গে ট্রান্সফার নিয়ে মঙ্গলবার দীর্ঘ বৈঠক শেষে সিদ্ধান্ত পাল্টেছেন বার্তোমেউ। দুই পক্ষের আলোচনা শেষে সুয়ারেসের অ্যাতলেটিকো মাদ্রিদে যাওয়ার ক্ষেত্রে যে বাধা ছিল তা তুলে নিতে রাজি হয়েছেন বার্সা প্রেসিডেন্ট।

এর আগে সমঝোতার ভিত্তিতে সুয়ারেসের সঙ্গে বর্তমান চুক্তি বাতিল করে দেয় বার্সা। চুক্তিতে থাকা এক বছরের বেতন-ভাতার দাবিও ছাড়তে হয় সুয়ারেসকে। কিন্তু তাকে কিছুতেই ফ্রি ট্রান্সফারে অ্যাতলেটিকোয় যেতে দিতে রাজি ছিলেন না বার্তোমেউ। কারণ লা লিগার অন্যতম শীর্ষ প্রতিদ্বন্দ্বীদের শক্তিবৃদ্ধির ভয়! অথচ দুই পক্ষের মধ্যে আগেই চুক্তি বাতিল হয়ে গেছে।

বার্সার হয়ে ১৩টি শিরোপা জেতা সুয়ারেস এখন দিয়েগো সিমিওনের অধীনে লা লিগাতেই পারফরম্যান্স করবেন। যেখানে তিনি বার্সার ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে বের হলেন। তার ওপরে শুধুমাত্র সেসার ও লিওনেল মেসি।

এক বিবৃতিতে বার্সা জানায়, লুইস সুয়ারেসের ট্রান্সফারে এফসি বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদ একটি চুক্তিতে সম্মত হয়েছে। তার পারফরম্যান্সে ভিত্তিতে মাদ্রিদের ক্লাবটি বার্সাকে ৬ মিলিয়ন ইউরো দেবে। বার্সলোনা সুয়ারেসের ভবিষ্যতের জন্য শুভ কামনা জানাচ্ছে।

২০১৪ সালের বিশ্বকাপের পরই ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুল থেকে বার্সায় পাড়ি দেন সুয়ারেস। দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮৩ ম্যাচে ১৯৮টি গোল করেছেন তিনি। বার্সেলোনার হয়ে সুয়ারেস জিতেছেন চারটি লা লিগা ও একটি চ্যাম্পিয়নস লিগ। ২০১৫-১৬ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে গোল করেছিলেন তিনি।

এছাড়া সবশেষ মৌসুমে ৩৬ ম্যাচে ২১ গোল করেছিলেন সুয়ারেস। আর ২০১৫-১৬ মৌসুমে বার্সার জার্সিতে ৫৯ গোল করে ইউরোপীয় লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন তিনি। পেয়েছিলেন গোল্ডেন শু।