অন্ধত্ব দূর করার নতুন উপায় আবিষ্কার!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২০ | আপডেট: ৯:০২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২০

অন্ধত্ব দূর করার এক নতুন পদ্ধতি আবিষ্কারের জন্য জার্মানির ক্যোরবার ফাউন্ডেশন পুরস্কার পেয়েছেন এক হাঙ্গেরিয়ান গবেষক। অসাধারণ এ কাজের স্বীকৃতি হিসেবে তাঁকে এক মিলিয়ন ইউরোর চেকও দেয়া হয়েছে।

ইউরোপীয় বিজ্ঞান বিষয়ক গবেষণায় ২০২০ সালের ক্যোরবার পুরস্কার পেলেন গবেষক বোটন্ড রোসকা। তাঁর উদ্ভাবন করা জিন-ভিত্তিক চিকিত্সাপদ্ধতি ইতোমধ্যে অন্ধদের দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে শুরু করেছে।

ক্যোরবার ফাউন্ডেশন জানায়, সুইজারল্যান্ডের বাসেল শহরে বোটন্ড রোসকা একটি জিন-ভিত্তিক থেরাপি উদ্ভাবন করেছেন যা দৃষ্টিশক্তি ফেরাতে সহায়তা করে।

চিকিৎসা বিজ্ঞানী রোসকা বলেন, এই প্রক্রিয়াটি আপাতত সাদা এবং কালো রঙের টেলিভিশন দেখার মতো সক্ষমতা দেয়। বুদাপেস্টভিত্তিক গবেষকের নতুন এই চিকিৎসাপদ্ধতি ইতোমধ্যে অনেকের চোখে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে।

সোমবার চেক প্রদান অনুষ্ঠানে হামবুর্গের মেয়র পেটার শেনশার বলেন, ‘‘আশা করছি গবেষক রোজকারের এই নতুন চিকিৎসাপদ্ধতি অন্ধদের দৃষ্টিশক্তি আবার ফিরিয়ে দিতে পারবে।’’

ক্যোরবার ফাউন্ডেশন পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৮৫ সালে। চিকিৎসাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি এই পুরস্কার।

কম্পিউটার বিজ্ঞানী এবং পিয়ানোবাদকের পুত্র রোসকা চিকিত্সক হিসেবে তার কর্মজীবন শুরু করেন। ডাক্তারি পড়ার আগে তিনি বুদাপেস্টে লিতস ফেরেন্স অ্যাকাডেমি থেকে মিউজিক নিয়ে পড়াশোনা করেছেন।

গত বছর ক্যোরবার ফাউন্ডেশন পুরস্কার পেয়েছিলেন মাক্স প্লাঙ্ক সোসাইটির জার্মান গবেষক ব্যার্নহার্ড শ্যোলকফ।

সূত্র: ডয়চে ভেলে।