অবশেষে জয় পেলো ভারত, ম্যাচ সেরা বিরাট

প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮ | আপডেট: ১১:৪৪:পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮

পর পর দুই টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে হারের পর তৃতীয় টেস্টে জয় পেয়েছে ভারত। পঞ্চম দিন খেলার শুরুতেই ২০৩ রানে ইংলিশদের হারিয়ে সিরিজের ব্যবধান ১-২ কমিয়েছে বিরাট কোহলি নেতৃত্বাধীন দলটি।

আজ বুধবার ট্রেন্ট ব্রিজে জয় পেতে দরকার ছিল মাত্র একটি উইকেট। শেষ উইকেটে ক্রিজে জমে ছিলেন জেমস অ্যান্ডারসন ও আদিল রশিদ। এদিন খেলা শুরু আধ ঘণ্টার মধ্যেই ভারত ম্যাচ পকেটে পুরে নেয়। রবিচন্দ্রন অশ্বিনের বলে ১১ রানে ফেরত যান অ্যান্ডারসন। রশিদ ৩৩ রানে অপরাজিতই থাকেন।

কোহলি এই প্রথম অধিনায়ক হিসাবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট জয়ের স্বাদ পেলেন। পাঁচ ম্যাচের এই সিরিজের শেষ দুটি ম্যাচ বাকী রয়েছে। ভারতের সামনে সিরিজ জয়ই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সবমিলিয়ে স্বাগতিক ব্যাটসম্যানরা ৩১৭ রানে অলআউট হয়েছেন। ইংলিশদের হয়ে জস বাটলার সর্বোচ্চ ১০৬ রান করেন। বেন স্টোকসের ৬২ ছাড়া টপ অর্ডারের কেউই দাঁড়াতে পারেননি।

টেল এন্ডারদের মধ্যে রশিদের ৩৩, স্টুয়ার্ট ব্রড ২০ ও অ্যান্ডারসন ১১ রান করে বেশ কিছুটা সময় ভারতের বোলারদের ভুগিয়েছেন।

সফরকারীদের হয়ে জসপ্রীত বুমরাহ দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট তুলে নেন। ইশান্ত শর্মা দুটি উইকেট শিকার করেন। অশ্বিন, মোহাম্মদ শামি ও হার্দিক পান্ডিয়া ১টি করে উইকেট পেয়েছেন।

প্রথম ইনিংসে বিরাটের ৯৭ ও পরের ইনিংসে ১০৩ রান করেন। আর তাই ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।