অবশেষে বিপিএল-এ আসছেন গেইল

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: 8:11 PM, December 2, 2019 | আপডেট: 8:11:PM, December 2, 2019

বিদেশি খেলোয়াড় কোটায় প্রথমে লটারিতে ডাকের সুযোগ পায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সেই সুযোগে তারা ক্রিস গেইলকে দলে ভেড়ায়। ওয়েস্ট ইন্ডিজের এই তারকা বিপিএলের পেছনের আসরগুলোতে সফল পারফর্মার। কিন্তু বিপিএলকে সামনে রেখে হঠাৎই বেঁকে বসলেন এই ক্যারিবিয়ান ব্যাটিং দানব।

বিপিএলের ড্রাফটে কীভাবে তার নাম উঠেছে তা জানেন না বলে সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই হিটার ব্যাটসম্যান। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে খেলা শেষে সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, বিপিএলে খেলার বিষয়ে আমি কিছুই জানি না।

গেইলের বিপিএলে খেলা নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশা। যদিও বিসিবির তরফ থেকে জানানো হয়েছে, একটা সুষ্ঠু প্রক্রিয়ার মধ্য দিয়েই প্লেয়ার্স ড্রাফটে গেইলের নাম রাখা হয়েছে। গেইলের এজেন্টের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলেও জানানো হয়।

এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যানজালাল ইউনুস বলেছেন, ‘গেইলের এজেন্টের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি অবাক হয়েছেন। তার এজেন্ট বুঝতে পারছেন না গেইল কেন এমন কথা সংবাদমাধ্যমকে বলেছেন।’

প্লেয়ার্স ড্রাফটে গেইলকে কিনেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। বঙ্গবন্ধু বিপিএলে দলটির টিম ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন জালাল ইউনুস। তিনি জানালেন, গেইল হ্যামস্ট্রিংয়ে ইনজুরির শিকার। জালাল ইউনুস বলেন, ‘৪ জানুয়ারির আগে তার মাঠে ফেরার সম্ভাবনা নেই। আমরা তার জন্য অপেক্ষা করব। ৪ জানুয়ারির পর আমাদের তিনটার মতো ম্যাচ বাকি আছে। গেইলকে পেলে ভালোই হবে।’

তবে কি গেইলের খেলা নিয়ে যে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল তা কেটে গেছে? চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের টিম ডিরেক্টর বলেন, কীভাবে? এর পরই তিনি বলেন, ‘এজেন্টের সঙ্গে কথা বলেছি। প্লেয়ার্স ড্রাফটে নাম থাকা নিয়ে গেইল বলেছেন, তিনি কিছু জানেন না। এ কথা শুনে এজেন্ট খুবই বিস্মিত হন।’

শিরোপাকে পাখির চোখ করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। লোকাল ক্রিকেটারদের মধ্যে বন্দরনগরীর দলটি কিনেছে মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, নুরুল হাসানের মতো খেলোয়াড়কে। বিদেশি ক্রিকেটারদের মধ্যে গেইল ছাড়াও আছেন- কেসরিক উইলিয়ামস, আভিস্কা ফার্নান্দো, রায়াদ এমরিত, রায়ার্ন বার্ল ও ইমাদ ওয়াসিম।

বিসিবির সিইও সরাসরি বলেননি। তবে তিনি যে ইঙ্গিত দিয়েছেন তাতে বলা যায়, সমস্যার উৎস পারিশ্রমিক। বিপিএলে ড্রাফটে থাকা বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ছিল ১ লাখ ডলার। তিনি হয়তো আরও বেশি পারিশ্রমিক আশা করেছেন।

এতকিছুর পর বিপিএলে আসতে রাজি হয়েছেন গেইল। বঙ্গবন্ধু বিপিএল আগামী ১১ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে। এবারের আসরটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা হচ্ছে।