‘অবৈধ বাংলাদেশির কথা বলে ভারত রাজনীতি করছে’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৮ | আপডেট: ১:৫০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৮
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ফাইল ছবি

ভারতে অবৈধ বাংলাদেশি থাকার কথা সত্য নয় বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিষয়টি নিয়ে ভারত রাজনীতি করছে। এ নিয়ে মাথা ব্যথার কিছু নেই বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার (২৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে ভয়েস অব আমেরিকাকে দেয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় দেশের মানুষ পাশে ছিলো বলেই সংকট সামলাতে পেরেছে বাংলাদেশ। দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এটা বোধহয় ভারতের পলিটিক্স। এটা তাদের নিজস্ব পলিটিক্স, তারা বলছে কিন্তু আমি মনে করিনা আমার কোন অবৈধ বাংলাদেশি সেখানে আশ্রয় নিয়েছে। আমাদের অর্থনীতি যথেষ্ট শক্তিশালী, যথেষ্ট মজবুত। তবে সেখানে গিয়ে কেন অবৈধ হবে?

এসময় তিনি আরো বলেন, ‘কেউ যদি একথা বলে, তবে সেটা তাদের ব্যাপার। তবে বিষয়টা নিয়ে আমি কিছু কথা বলেছি প্রাইম মিনিস্টারের সঙ্গে, তিনি বলেছেন না, তাদেরকে ফেরত পাঠানো বা এমন কোন চিন্তা তাদের নেই।’

প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের নিয়ে অনুপ্রেরণা কার ছিল এ প্রসঙ্গে বলেন, ‘সবার আগে রেহানা আমাকে সাহস জুগিয়েছে রোহিঙ্গার ব্যাপারে এরপরে জনগণ। বাংলাদেশের জনগণের থেকে আমি অবৈধ অভিবাসীদের নিয়ে সাড়া পেয়েছি। বিশেষ করে কক্সবাজারের মানুষগুলো। তাদের সব থেকে বেশি কষ্ট। কারণ তাদের চাষের জমি বলেন, বনভূমি এসব তাদের দিয়ে দিতে হল। ‘