অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অবদান অনস্বীকার্য: কবিতা ইয়াসমীন

আব্দুর রব আব্দুর রব

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২০ | আপডেট: ৯:৪৪:অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২০

মৌলভীবাজার মহিলা সমিতি ও জেলা মহিলা ক্রিড়া সংস্থার সভাপতি কবিতা ইয়াসমীন বলেছেন, দেশে ৭৫টিরও বেশি আদিবাসী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ বসবাস করেন। যারা দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অসামান্য অবদান রেখে চলেছেন।

ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধসহ বাঙালির অধিকার রক্ষার প্রতিটি সংগ্রামে তারা জীবন বাজি রেখে উলে­খযোগ্য ভূমিকা পালন করেছেন। দেশের সংস্কৃতি সমৃদ্ধির পাশাপাশি দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন। বিশেষ করে খাসিয়া আদিবাসিদের কৃষ্টি, আচার-আচরণ, অনুষ্ঠান ইত্যাদি শুধু পর্যটক নয়, সমতলবাসীদেরও মুগ্ধ করে।

তবে শিক্ষা, স্বাস্থ্য, ও যাতায়াত ব্যবস্থার ক্ষেত্রে পুঞ্জির সদস্যরা কিছুটা অনগ্রসর এবং তাদের কিছুটা সমস্যার সম্মুখীন হতে হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বিশ্বাস করেন, যেখানে ধর্ম, বর্ণ ও শ্রেণি নির্বিশেষে সকলেই সমৃদ্ধি অর্জনের সুযোগ পাবেন। এর লক্ষ্যে সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সকল সদস্যের উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে। বিশেষ করে মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ, সুশিক্ষা ইত্যাদি বিষয়সমূহ মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছেন।

তিনি গত বুধবার বিকেলে বড়লেখা উপজেলা প্রশাসন আয়োজিত মাধবকুন্ড খাসিয়া পুঞ্জি, ৭ নং খাসিয়া পুঞ্জি ও ১০ নং খাসিয়া পুঞ্জির বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণ, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও শিশুখাদ্য বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সহকারী কমিশনার (ভুমি) নুসরাত লায়লা নীরার সভাপতিত্বে ও মাধব পুঞ্জির মন্ত্রী (হেডম্যান) ওয়ান বর এল গিরির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলার রেভিনিউ ডেপুটি কালেক্টর ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আছমা উল হুসনা, বড়লেখা প্রশাসনিক স্কুলের পরিচালক ইউএনও পত্নী লুৎফা আক্তার, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সানজিদা রহমান।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন স্তরের ১৪ জন শিক্ষার্থীর মাঝে বিভিন্ন অঙ্কের শিক্ষা বৃত্তির চেক বিতরণ ও ২০ জন প্রাথমিকের শিক্ষার্থীকে নানা শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

উলে­খ্য অনুষ্ঠানের প্রধান অতিথি কবিতা ইয়াসমীন মৌলভীবাজারের নবাগত জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের পত্নী। পরে জেলা প্রশাসক ও তার পত্নী খাসিয়া আদিবাসী পল্লী পরিদর্শন এবং ক্ষুদ্র নৃ-গোষ্টীর নারী, পুরুষ ও শিশুদের সাথে ভাব বিনিময় করেন।