অল্পের জন্য রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ৬:৪৬:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯
বিমান থেকে নেমে সাংবাদিকদের সাথে কথা বলছেন মি. আবে। ছবি: জাপান টাইমস

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে নিয়ে উড়ছিল জাপানের সরকারি বিমানটি। মাঝ আকাশে ওড়ার সময় হঠাৎ করেই তাতে আগুন ধরে যায়। তবে ক্রুদের তৎপরতায় দ্রুত সেই আগুন নিভিয়ে নিরাপদে গন্তব্যে নিয়ে যাওয়া হয় ফ্লাইটটি।

আসিয়ান সম্মেলনে যোগ দিতে রবিবার সরকারি বিমানে চড়ে টোকিও থেকে ব্যাংকক যাচ্ছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তাঁর সঙ্গে সফরসঙ্গী হিসেবে উচ্চপদস্থ কর্মকর্তা ও সাংবাদিকরা ছিলেন। বিমানে আগুন লাগার পরেও সঠিক সময়ে নিভিয়ে ফেলায় বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন তারা বলে জানিয়েছে জাপানি সংবাদমাধ্যম জাপান টাইমস।

জানা গেছে, রাজধানী টোকিও থেকে বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানে সফর শুরু করেন আবে। প্রায় ঘণ্টাখানেক বিনা বাধায় ওড়ার পর আগুন লাগার কথা ঘোষণা করেন এক বিমানসেবিকা। তবে বড় কিছু ক্ষতি হওয়ার আগেই তড়িঘড়ি সেই আগুন নিবিয়ে ফেলেন কর্মীরা।

তদন্তে জানা যায়, বিমানটির কিচেনের একটি ওভেন থেকে আগুনের সূত্রপাত হয়। কোনও কারণে ওভেনটিতে শর্ট সার্কিট হয়ে আগুন ধরে যায়। যন্ত্রটি থেকে ধোঁয়া বেরতে দেখে তড়িঘড়ি ছুঁটে যান বিমানের কর্মীরা। তারপরই বিমানে মজুত অগ্নিনির্বাপণ যন্ত্র থেকে ফোম স্প্রে করে মুহূর্তে আগুন নিভিয়ে ফেলা হয়। জাপানি সংবাদমাধ্যম জাপান টাইমস-এর দাবি মিনিট দশেকের মধ্যেই আগুন নিভিয়ে ফেলা হয়।

উল্লেখ্য, রবিবার থেকে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুরু হয়েছে ‘Association of Southeast Asian Nations (Asean) Summit’ বা আসিয়ান সম্মেলন। তিনদিনের এই সম্মলনে আসিয়ান দেশগুলির সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি, সোমবার বা আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মদি ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বসবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।