অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এলো নতুন যেসব সুবিধা

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, জুন ১৭, ২০২১ | আপডেট: ৯:১৬:অপরাহ্ণ, জুন ১৭, ২০২১

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন ৭টি ফিচার নিয়ে এসেছে গুগল। এসব ফিচারের মাধ্যমে অ্যান্ডয়েড অপারেটিং সিস্টেমের কার্যকারিতা আরও বাড়বে। একই সঙ্গে ব্যবহারকারীরাও পাবেন ভিন্ন অভিজ্ঞতা।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ জানায়, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ‘মেসেজেস’ অ্যাপে এনক্রিপশন সুবিধা যুক্ত করেছে গুগল। গত নভেম্বরে এটির বেটা ভার্সন উন্মুক্ত করা হয়। এবার আরসিএসে (রিচ কমিউনিকেশন সার্ভিস) প্রবেশাধিকার আছে এমন সব ব্যবহারকারীর জন্য ফিচারটি চালু করা হয়েছে।

মেসেজেস অ্যাপের মেসেজ এনক্রিপশন সুবিধার আওতায় থাকলে সেন্ড বাটনের ওপর ‘লক’ আইকন থাকবে। শুধু দুই ব্যবহারকারীর মধ্যকার আলাপে এই ফিচার কাজ করবে। কোনও গ্রুপ চ্যাটে এনক্রিপশন সুবিধা কার্যকর হবে না বলে জানিয়েছে গুগল। মেসেজে এনক্রিপশন সুবিধা থাকার অর্থ হলো- প্রেরক ও প্রাপক ছাড়া অন্য কেউ তাদের মেসেজে প্রবেশ করতে পারবে না। এমনকি এসব মেসেজ দেখতে পারবে না গুগলও।

অ্যান্ড্রয়েডের ভূমিকম্প সতর্কবার্তা অ্যান্ড্রয়েডের ভূমিকম্প সতর্কবার্তা আরও বেশ কয়েকটি দেশে সম্প্রসারিত করেছে গুগল। এখন থেকে তুরস্ক, ফিলিপাইন, কাজাখিস্তান, কিরগিজ রিপাবলিক, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের ব্যবহারকারীরা এই সুবিধাটি পাবেন। ভূমিকম্প শনাক্ত করতে ও ভূমিকম্প এলাকায় ব্যবহারকারীদের সতর্কবার্তা দিতে এই ফিচার কাজ করবে। ভূমিকম্পের সতর্কবার্তার ফিচারটি শুরুতে ক্যালিফোর্নিয়ায় উন্মোচন করা হয়। পরবর্তীতে এপ্রিল মাসে গ্রিস এবং নিউজিল্যান্ডে চালু হয় এই ফিচার।

স্টারড মেসেজ

মেসেজে অনেক সময় গুরুত্বপূর্ণ কিছু তথ্য আসে যেগুলো পরেও কাজে লাগে। গুরুত্বপূর্ণ এসব তথ্য সহজেই খুঁজে পেতে ‘স্টারড মেসেজ’ ফিচার যুক্ত করেছে গুগল। কোনও গুরুত্বপূর্ণ মেসেজ আসার সঙ্গে সঙ্গে ‘স্টার’ দিয়ে রাখলে এটি আলাদা স্থানে সংরক্ষিত থাকবে। ফলে এই মেসেজ খুঁজে পেতে ঝামেলা পোহাতে হবে না। কয়েক সপ্তাহের মধ্যে ‘মেসেজেস’ অ্যাপের সব ব্যবহারকারী ফিচারটি পেয়ে যাবেন বলে জানিয়েছে গুগল।