আইন বাস্তবায়ন শুরু হলে ট্র্যাফিক শৃঙ্খলা ফিরে আসবে: ডিএমপি কমিশনার

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ১২:০১:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯
সংগৃহীত

আগামী সপ্তাহ থেকে নতুন আইন বাস্তবায়ন শুরু হলে ট্র্যাফিক শৃঙ্খলা ফিরে আসবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।

সড়ক পরিবহন আইন নিয়ে ডিএমপির মিডিয়া সেন্টারে সোমবার সকালে সাংবাদিকদের ব্রিফকালে ডিএমপি কমিশনার একথা বলেন।

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, কার্যকরের আগে কিছু প্রস্তুতিমূলক কাজ করেছে ডিএমপি। সচেতন করা হচ্ছে। প্রচারণা করা হচ্ছে। লিফলেট বিতরণ করা হচ্ছে। ট্র্যাফিক পুলিশকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আগামী সপ্তাহে তা কার্যকর করা হবে। সংশ্লিষ্টদের আইনের বই সংগ্রহের নির্দেশ দেয়া হয়েছে।

ধারণা পেলেই আমরা আইন বাস্তবায়ন শুরু করবো। সাজার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। সাজার ভয়ে আইন মানবে মানুষ। চালকদের পয়েন্ট সিস্টেম রাখা হয়েছে। যাত্রীদের বীমার ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, ড্রাইভারদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তার মামলা সার্ভারে জমা হবে। আইন প্রয়োগের ক্ষেত্রে শক্ত থাকবে পুলিশ। ট্র্যাফিক আইন কেউ অমান্য করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

ডিএমপি কমিশনার বলেন, প্রথমবার কেউ অমান্য করলে অল্প পরিমাণ জরিমানা করা হবে। পরের বার তাকে আর ছাড় দেওয়া হবে না। মামলা করার সাথে সাথে তাকে লিফলেট দেয়া হবে। কেউ অবৈধভাবে সুবিধা নিতে চাইলে কিংবা মামলার ভয় দেখিয়ে কেউ টাকা নিলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এমময় আরও উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) কৃষ্ণপদ রায়, কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এর প্রধান মনিরুল ইসলাম প্রমুখ।