আইফোনকে টপকে র‌্যাঙ্কিয়ে তৃতীয় শাওমি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০ | আপডেট: ৯:১০:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এসে বাজারে দারুণ অগ্রগতি হয়েছে শাওমির। বৈশ্বিক স্মার্টফোন বাজারে আইফোনকে টপকে এখন ৩ নম্বরে শাওমি।

তৃতীয় প্রান্তিকে শিপমেন্টের সংখ্যায় অ্যাপলকে পেছনে ফেলে দিয়েছে শাওমি। এ সময়টাতে শাওমির শিপমেন্ট সংখ্যা ৪৭.১ মিলিয়ন আর মার্কেট শেয়ার ১৩.৫ শতাংশ।

করোনা পরিস্থিতির মধ্যে বাজার নিম্নমুখী হবে, আগে অনেকে এমনটাই আশা করেছিল। কিন্তু বাস্তবে চীন ভিত্তিক এই জনপ্রিয় স্মার্টফোন ও প্রযুক্তিপণ্য নির্মাতার এমন ভালো অবস্থা রীতিমতো চমকে দেওয়ার মতোই।

আন্তর্জাতিক গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান গার্টনারের প্রতিবেদন মতে, গত বছরের (২০১৯) তুলনায় চলতি বছরের একই সময়ে স্মার্টফোনের বাজার কমেছে ৫.৭ শতাংশ। এর মানে ৩৬৬ মিলিয়ন ইউনিট স্মার্টফোনের বাজার কমেছে। এ অবস্থার মধ্যেও বাজার ধরে রেখেছে স্যামসাং। তৃতীয় প্রান্তিকে তাদের শিপমেন্টের সংখ্যা ৮০.২ মিলিয়ন। আর মার্কেট শেয়ার ২৩.০ শতাংশ।

শাওমির অবস্থার অগ্রগতি হলেও ভালো নেই আরেক চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে। দাপুটে এই ব্র্যান্ডের ব্যবসা আগের চেয়ে কমেছে। বৈশ্বিক নানা কারণে তাদের বাজার হুমকির মুখে। তবে তুলনামূলক বিচারে বাজার হারালেও গোটা মার্কেটে এখনো দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এসে তাদের শিপমেন্টের পরিমাণ দাঁড়িয়েছে ৫১.৭ মিলিয়ন ইউনিট। যার মার্কেট শেয়ার ১৪.৯ শতাংশ।

এদিকে ভারতের মতো এতো বড় বাজারে তৃতীয় প্রান্তিকে (২০২০) এক নম্বর অবস্থান ধরে রেখেছে শাওমি (২৬.১ শতাংশ মার্কেট শেয়ার)। এর পরেই আছে স্যামসাং (২০.৪), ভিভো (১৭.৬), রিয়েলমি (১৭.৪) ও ওপো (১২.১)।

সূত্র: টেকশহর।