আইফোন কিনতে কিডনি বিক্রি করে যুবক অসুস্থ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০ | আপডেট: ৭:৫৫:অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০

আইফোন বা অ্যাপেলের পণ্যের চাহিদা সব সময় রয়েছে। অনেকেই নিজেদের স্টেটাস সিম্বল হিসেবে আইফোন ব্যবহার করেন। আবার অনেকে সখে কেনেন আইফোন। তবে অ্যাপেলের ফোন হোক বা আইপ্যাড দাম সব সময় অনেকটাই বেশি। যা সাধারণ মানুষ চাইলেই সব সময় কিনতে পারেন না। কিন্তু চীনে এক কিশোর নিজের একটি কিডনি বিক্রি করে কিনে ফেলে আইফোন। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানায় বিবিসি। ২০১১ সালের দিকে এই ঘটনা ঘটলেও বর্তমানে ওই কিশোরের অবস্থা শোচনীয়।

শখ পূরণের জন্যই আইফোন কিনতে নিজের কিডনি বিক্রি করেছিলেন ২০১১ সালে। এর ৯ বছরের ব্যবধানে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দিন কাটাচ্ছেন ২৬ বছর বয়সী ওই চীনা যুবক।

জানা গেছে, ২০১১ চীনের কালো তালিকাভুক্ত এক অঙ্গপ্রতিস্থাপন কোম্পানির কাছে তার কিডনি বিক্রি করেন ওয়াং শাঙ্কু নামে এক যুবক। এর বিনিময়ে অস্ট্রেলীয় মুদ্রায় ৪,৫০০ ডলার পান তিনি। সেই টাকা দিয়ে একটি আইফোন ৪ ও একটি আইপ্যাড কেনেন।

এদিকে, চীনের হুনান প্রদেশের একটি ক্লিনিকে হয় সেই অবৈধ অস্ত্রোপচার। অস্ত্রোপচারের সময় অস্বাস্থ্যকর পরিবেশে থাকায় কিডনিটি বিক্রির পরই তার অন্য কিডনিটিতে সমস্যা শুরু হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সেসময় অপ্রাপ্তবয়স্ক সেই যুবক, বর্তমানে খুবই স্বাস্থ্যহুমকিতে রয়েছেন। মাত্র ২৬ বছর বয়সেই প্রতিনিয়ত ডায়ালাইসিসও করাতে হচ্ছে ওই যুবককে।