আইভি রহমানের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮ | আপডেট: ১:২০:অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮

প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের এই দিনে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান আইভি রহমান। ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে গ্রেনেড হামলায় মারাত্মক আহত হয়েছিলেন তিনি। আহত অবস্থায় চার দিন মৃত্যুর সঙ্গে লড়ে ২৪ আগস্ট তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরবে আইভি রহমানের জন্ম। তার বাবা জালাল উদ্দিন আহমেদ ঢাকা কলেজের অধ্যক্ষ ছিলেন। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। আইভি রহমানের একমাত্র ছেলে নাজমুল হাসান বর্তমানে কিশোরগঞ্জ-৬ আসনের সাংসদ। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতিও। আইভি রহমানের দুই মেয়ে তানিয়া বাখ্ত ও তনিমা রহমান।

রাজনীতি ছাড়াও সামাজিক কর্মকাণ্ডে নিজেকে উৎসর্গ করেছিলেন আইভি রহমান। জীবনের শেষ দিন পর্যন্ত বাংলাদেশ মহিলা সমিতির সভানেত্রী ও জাতীয় অন্ধ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে গেছেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় মহিলা সংস্থা ও জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যান ছিলেন তিনি।

এদিকে কিশোরগঞ্জের ভৈরবে দলীয় ও পারিবারিক নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহিলা আওয়ামী লীগের সাবেক সভানেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকী। দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে সকাল ৭টায় ভৈরব বাজারস্থ উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হয় খতমে কোরআন। একই সময়ে তার নিজবাড়ি শহরের ভৈরবপুর এলাকার আইভি ভবন ও বাবার বাড়ি চণ্ডিবের জালাল কটেজে অনুষ্ঠিত হয় কোরআনখানি ও মিলাদ মাহফিল।

সকাল ৯টায় ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব ট্টমা হাসপাতাল সংলগ্ন এলাকায় নির্মিত আইভি রহমান স্মৃতিস্তম্ভের পাদদেশে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। ভৈরব উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মো. সায়দুল্লাহ মিয়া, পৌর আওয়ামী লীগের সভাপতি এস এম বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অরুণ আল আজাদ, উপজেলা ছাত্রলীগ সভাপতি খুলিলুর রহমান লিমন এবং উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব আব্দুল হেকিম রায়হানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে আওয়ামী লীগের ভৈরব বাজারস্থ দলীয় কার্যালয়ে আইভি রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন দলীয় নেতাকর্মীরা। ধারণ করেন কালোব্যাজ। এ সময় কার্যালয় চত্বরে অনুষ্ঠিত হয় বিশেষ মুনাজাত। মুনাজাতে ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সব সদস্য, আইভি রহমানসহ ২০০৪ সালের ২১ আগস্টে নিহত সবার আত্মার শান্তি কামনা করা হয়।

এদিকে পবিত্র জুম্মার নামাজের পর স্থানীয় সব মসজিদে আইভি রহমানের রুহের মাগফেরাত কামনায় অনুষ্ঠিত হয় বিশেষ মিলাদ ও দোয়া মাহফিল।