আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

প্রকাশিত: ১১:১৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০১৯ | আপডেট: ১১:১৩:পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০১৯

পরীক্ষামূলকভাবে আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান। কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মরুভূমিতে বেশ চুপিসারেই তৈরি হয় ছয় ইঞ্জিনের বিশাল স্ট্র্যাটোলঞ্চ নামের বিমানটি। এর পাখার দৈর্ঘ্য যুক্তরাষ্ট্রের একটি ফুটবল মাঠের সমান। গতকাল শনিবার সকালে প্রথমবারের মতো আকাশে ওড়ে বিমানটি। খবর রয়টার্সের

সাদা রঙের বিমানটিকে রক নামে ডাকা হয়। যেটির পাখার প্রসার হবে একটি মার্কিন ফুটবল মাঠের মতো। ছয়টি ইঞ্জিনচালিত বিমানটিতে জোড়া অবয়ব। প্রশান্তমহাসগরীয় সময় সকাল সাতটায় বিমানটি আকাশে উড্ডয়ন করে।

মোজাবি বিমান ও মহাকাশ বন্দরে নিরাপদে নেমে আসার আগে ঘণ্টাদুয়েক আকাশে উড্ডয়ন করেছিল এটি। বিমানটি যখন মাটিতে নামে তখন কয়েক হাজার লোক চিৎকার দিয়ে উল্লাস প্রকাশ করেন।

স্ট্রাটোলঞ্চের প্রধান নির্বাহী কর্মকর্তা জিয়ান ফ্লয়েড বলেন, আমাদের প্রথম উড্ডয়ন চমৎকারই হয়েছে। ভূমিতে অবতরণ ব্যবস্থাকে আরও নমনীয় করতে একটি বিকল্প বের করে দেবে আমাদের আজকের ফ্লাইট। স্ট্রাটোলঞ্চ টিমের জন্য আমরা গর্ব করছি।

রকেট হামলা চালানোসহ পাঁচ লাখ টন পাউন্ডের অন্যান্য মহাকাশযান বহন করার মতো সক্ষম বিমানটি। এটি প্রায় ৩৫ হাজার ফুট উচ্চতায় উড়তে পারবে।

বিশেষজ্ঞদের দাবি, এটিতে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণসহ সামগ্রিক মহাকাশ অভিযান আরও সাশ্রয়ী করে দেবে। বিশেষ করে ছোট আকারের কৃত্রিম উপগ্রহ মহাকাশে স্থাপনের খরচ কমে আসবে।

ফ্লয়েড বলেন, তার কোম্পানি মহাকাশ অভিযানে গ্রাহকদের কম দামে বেশি সুযোগ দিতেই এই প্রকল্প হাতে নিয়েছে।