আগামী কোরবানি ইদ থেকে রাবিতে কমছে ‘হল ছুটি’

মুজাহিদ হোসেন মুজাহিদ হোসেন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯ | আপডেট: ১:২৪:পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জুলাই মাসের প্রকাশিত ২০১৯-২০ শিক্ষাবর্ষের একাডেমিক ক্যালেন্ডারে আগামী বছরে আবাসিক হলগুলো ৩৮ দিন ছুটির তালিকা থাকলেও এবার এই বন্ধ কমিয়ে আনার আশ্বাস দিয়েছে প্রাধ্যক্ষ পরিষদ।

বৃহস্পতিবার (১১জুলাই) বিকেলে প্রাধ্যক্ষ পরিষদের মিটিংয়ে বন্ধ কমিয়ে আনার বিষয়ে এই আশ্বাস দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের মতিহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুসতাক আহমেদ বলেন, শিক্ষার্থীদের দাবি অনুযায়ী আমরা আবাসিক হলগুলোর ছুটি কমিয়ে আনার ব্যাপারে প্রাধ্যক্ষ পরিষদ আলোচনা করেছি। আশাকরি এর পর আবাসিক হল গুলো এত লম্বা ছুটি থাকবে না।

এছাড়াও প্রাধ্যক্ষ পরিষদের মিটিংয়ে বিশ্ববিদ্যালয়ের মাস্টার-প্ল্যান অনুযায়ী যুগযুপযোগী রাস্তাঘাট সংস্কার এবং নির্মাণ বিষয়ে আলোচনা করা হয়। এবং বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষক, কর্মকর্তার বিরুদ্ধে উড়োচিঠিতে যে কটুক্তি এবং অনুপ্রীতি ব্যবহার করা হয় তার তিব্র নিন্দা জানানো হয়।

জানতে চাইলে হল প্রাধ্যক্ষ পরিষদের প্রধান সাবিনা সুলতানা বলেন, হল প্রাধ্যক্ষের সাথে বসে হলগুলোর বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়েছে। পাশাপাশি আবাসিক হল ছুটি কমিয়ে আনার ব্যাপারে কথা বলা হয়েছে। চলতি মাসের শেষে এই প্রস্তাব বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাঠে উত্থাপন করা হবে। আশা করি আবাসিক হল ছুটি কমিয়ে আনা সম্ভব হবে।

প্রসঙ্গত, প্রতিবছর রাবির আবাসিক হলগুলোতে ছুটির পরিমান বেশি থাকায় শিক্ষার্থীরা বিভিন্ন সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছে। প্রতিবারের ন্যায় এবারও একাডেমিক ক্যালেন্ডারে আবাসিক হলগুলো মোট ৩৮ দিন ছুটির তালিকা প্রকাশ করে। এতে শিক্ষার্থীদের মাঝে আবারও ক্ষোভোর সৃষ্টি হয়।