‘আগুন নিয়ে খেলবেন না’, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে বার্তা চীনের

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১ | আপডেট: ১০:৫৭:পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১

তাইওয়ান ইস্যুতে ফের আমেরিকার বিরুদ্ধে চীন। পুরোপুরি হুমকির সুরে ওয়াশিংটনকে শাসিয়ে বেজিং জানিয়ে দিল, তারা যেন আগুন নিয়ে না খেলে। কয়েক দিন আগেই তাইওয়ানের সঙ্গে সম্পর্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে বাইডেন প্রশাসন। আর তাতেই চটেছে চীন।

বরাবরই ফিলিপাইন ও তাইওয়ানের বিরুদ্ধে বেজিংয়ের আগ্রাসনের অভিযোগ তুলতে দেখা গেছে আমেরিকাকে। এবার নতুন নির্দেশিকায় দ্বীপরাষ্ট্রটির কূটনীতিবিদ ও আমলাদের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনার দ্বার আরও প্রশস্ত করেছে ওয়াশিংটন।

গত শুক্রবার মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানিয়ে দেন, তাইওয়ানের সঙ্গে সম্পর্ক নিয়ে আমরা নতুন নির্দেশিকা জারি করেছি। এর ফলে সে দেশের কূটনীতিবিদদের সঙ্গে আলোচনার রাস্তা আরও চওড়া হবে। যদিও সরকারিভাবে দুই দেশের সম্পর্ক স্বীকৃত নয়। এই নয়া পদক্ষেপের ফলে আমাদের সম্পর্ক আরও মজবুত হবে।

আর ওয়াশিংটনের এহেন মনোভাবেই ক্ষোভ উগরে দিয়ে চীনের মুখপাত্র ঝাও লিজিয়ান কার্যত হুমকি দিয়ে সাবধান করে দিতে চেয়েছেন হোয়াইট হাউসকে। তার কথায়, তাইওয়ান ইস্যুতে আগুন নিয়ে খেলবেন না। এই মুহূর্তে আমেরিকা-তাইওয়ান সংক্রান্ত যে কোনও বিষয় থেকে অবিলম্বে সরে আসুন।