আগুন নেভানোর তহবিল কেটে নেয়ার হুমকি দিচ্ছেন ট্রাম্প

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০১ পূর্বাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ১১:০১:পূর্বাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একের পর এক বিতর্কের জন্ম দিয়েই চলেছেন। এবার তার বিরুদ্ধে আরো একটি গুরুতর অভিযোগ উঠেছে। অভিযোগটি হচ্ছে, তিনি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের আগুন নেভানোর তহবিল কেটে নেয়ার হুমকি দিয়েছেন। টুইটারে এই অভিযোগ তুলেছেন স্বয়ং ওই রাজ্যের গভর্নর গ্যাভিন নিউজম।

সম্প্রতিক সময়ে দাবানলে ক্যালিফোর্নিয়ার প্রায় ১ একর বনাঞ্চল ধ্বংস হয়েছে। দাবানলের ফলে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন হাজার হাজার মানুষ।

এই দাবানলেল বিস্তৃতি জন্য ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক গভর্নর গ্যাভিন নিউজমকে দুষছেন ট্রাম্প। তার অভিযোগ, বন রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন গভর্নর।

এক টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘বন রক্ষার জন্য তিনি ভয়ঙ্কর সব পদক্ষেপ নিয়েছেন।’

ট্রাম্প গভর্নকে উদ্দেশ্য করে আরো বলেন, ‘প্রতিবছর ক্যালিফোর্নিয়া দাবানল জ্বলে উঠলেই তিনি একই কাজ করেন। এরপর তিনি কেন্দ্রীয় সরকারের কাছে সহায়তার জন্য ছুটে আসেন। কিন্তু আর না। এবার নিজের সমস্যা নিজেই সামলান গভর্নর।’

নিউজম আবার অনেক আগে থেকে ট্রাম্পের সমালোচক। জলবায়ু পরিবর্তন ঠেকানোর জন্য পদক্ষেপ না নেওয়ায় প্রায়ই তিনি ট্রাম্পকে নিয়ে কথা বলেন।

তিনি ট্রাম্পকে সম্বোধন করে এক টুইটে লিখেছেন, ‘ট্রাম্প, আপনি জলবায়ু পরিবর্তনে বিশ্বাস করেন না। আপনি এ নিয়ে আলোচনায় না আসার জন্যই নানা অজুহাত খুঁজে বের করেন।’

সূত্র: বিবিসি