আজীবন বহিষ্কার হলেন অনন্য মামুন

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১ | আপডেট: ৭:৩৫:অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনকে আজীবন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। তার পরিচালক সমিতির সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে।

১৬ জানুয়ারি (শনিবার) কার্যনির্বাহী বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।

তিনি বলেন, আজকে (শনিবার) আমরা বৈঠকে বসেছিলাম। অনন্য মামুনের সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। পরিচালক সমিতির নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি আমরা।

অনন্য মামুন সমিতির সুনাম ক্ষুণ্ণ করেছেন উল্লেখ করে খোকন আরও বলেন, এর আগেও তার নামে অভিযোগ ছিল। তখন তার পদ সাময়িক স্থগিত করা হয়েছিল।

নবাব এলএলবি’ সিনেমায় অশ্লীলতা প্রদর্শন এবং পুলিশকে হেয় প্রতিপন্ন করার অভিযোগে পর্নোগ্রাফি আইনে দায়ের করা মামলায় গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। গত সোমবার জামিন পান পরিচালক মামুন ও অভিনেতা শাহীন মৃধা।

মামুনের কারণে পরিচালক সমিতির ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়েছে বলে মনে করছেন সিনেমাপাড়ার একাধিক পরিচালক। ফলে অনন্য মামুনকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন অনেকে। সে দাবির প্রেক্ষিতেই সিদ্ধান্ত নিয়েছে পরিচালক সমিতি।

এর আগে, ২০১৭ সালে মানবপাচারের অভিযোগে মালয়েশিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। ওই সময় তার সদস্যপদ সাময়িক স্থগিত করেছিল পরিচালক সমিতি।

পরে মুচলেকা দিয়ে ছাড় দেওয়া হয়েছিল তাকে। মুচলেকায় মামুন উল্লেখ করেছিলেন, পরবর্তীতে শৃঙ্খলা বিরোধী কোনো কাজ করলে সমিতি তাকে আজীবন নিষিদ্ধ করলেও তার কোনো আপত্তি থাকবে না।