আজ হারলেই কী বাদ পড়বে বাংলাদেশ?

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮ | আপডেট: ৪:৪৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮

এবারের এশিয়া কাপে শুরুটা বেশ দুর্দান্তই করেছিল বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয়ের পর একেবারেই অচেনা রূপে টাইগাররা। আফগানিস্তান এবং ভারতের বিপক্ষে হারের পর আজ ফের আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। দুই দলের জন্যই ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে দুই দলই হেরেছে। আর তাই টিকে থাকার জন্য ম্যাচটি জেতা জরুরি।

বাংলাদেশের জন্য ফাইনাল খেলার সুযোগটা এখনো আছে পুরোপুরি। সেজন্য আফগানিস্তান এবং পাকিস্তানের বিপক্ষে জিততে হবে। তাহলে ফাইনাল নিশ্চিত হয়ে যাবে। তবে আজকের ম্যাচে হেরে গেলে কাজটা কঠিন হয়ে যাবে। তবে, টুর্নামেন্ট থেকে বাদ পড়বে না।

আফগানদের বিপক্ষে আজ হারলেও টুর্নামেন্টে টিকে থাকতে পারে বাংলাদেশ। সেজন্য একটু হিসেব কষতে হবে।

যদি আজকের আরেক ম্যাচে ভারতের কাছে পাকিস্তান হেরে যায় তহলে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে ভারত আর আফগানিস্তানের শেষ ম্যাচের দিকে। ওই ম্যাচে আফগানিস্তানকে ভারত হারালেই হিসেবের মধ্যে চলে আসবে বাংলাদেশ।

এমন পরিস্থিতিতে তিন জয় নিয়ে সরাসরি ফাইনালে চলে যাবে ভারত। আফগানিস্তান আর পাকিস্তান দুই দলেরই জয় হবে একটি করে। শেষ ম্যাচে পাকিস্তানকে বাংলাদেশ হারাতে পারলে তিন দলেরই একটি করে জয় হবে। তখন হবে রানরেটের হিসেব। সেক্ষেত্রে যাদের রানরেট বেশি থাকবে তারাই খেলবে ফাইনাল।

তবে আজ আফগানিস্তানের বিপক্ষে যদি হারে বাংলাদেশ, আর ভারতও পাকিস্তানের কাছে হেরে যায়। তবে আজই বিদায় নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। সেক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি হবে কেবলই আনুষ্ঠানিকতা। অন্যদিকে শেষ ম্যাচে আফগানিস্তান ভারতকে হারালেও ফাইনাল খেলাটা কঠিন হয়ে যাবে। কারণ, রানরেটে ভারত অনেক এগিয়ে।

এখন পর্যন্ত ভারতের রানরেট +১.৩২৯। পাকিস্তানের +০.০৭২ আর আফগানিস্তানের -০.০৭২। বাংলাদেশের নেট রানরেট -১.৩২। সেই হিসেবে ভারত আছে এক নাম্বারে, পাকিস্তান দুইয়ে, আফগানিস্তান তিন আর সবার শেষে চার নাম্বারে বাংলাদেশ।