আটক ৩ হাজার ইন্দোনেশিয়ানকে ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া

শেখ সেকেন্দার আলী শেখ সেকেন্দার আলী

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ, মে ৩০, ২০২০ | আপডেট: ৯:৪২:অপরাহ্ণ, মে ৩০, ২০২০

জেলের সাজার মেয়াদ শেষে ইমিগ্ৰেশন ডিটেনশন ক্যাম্পে আটকদের মধ্যে প্রথমেই ৩ হাজার ইন্দোনেশিয়ানকে ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া। শনিবার (৩০ মে) সেদেশের সিনিয়র মন্ত্রী সিকিউরিটি ইসমাইল সাবরি ইয়াকুব নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানান, আগামী ৬ জুন মালয়েশিয়ার ডিটেনশন ক্যাম্পে আটককৃতদের মধ্যে থেকে ৩ হাজার ইন্দোনেশিয়ানকে ফেরত পাঠানোর মধ্যে দিয়ে নির্বসন প্রক্রিয়া শুরু হবে।

তিনি আরো বলেন, বৃহস্পতিবার হাইকমিশন ইন্দোনেশিয়ার সাথে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইমিগ্ৰশনের মধ্যে চুক্তি অনুযায়ী এই নির্বাসন শুরু হবে। তিনি আরো রোগ করে বলেন, সব দেশের সাথে আলোচনার মাধ্যমে ১৪টি ডিটেনশন ক্যাম্প থেকে বিদেশে নাগরিকদের ফেরত পাঠানো হবে।

এদিকে মালয়েশিয়ার বিভিন্ন ডিটেনশন ক্যাম্পে দেশে ফেরার অপেক্ষায় রয়েছে প্রায় ১২ শত বাংলাদেশি। তবে তাদেরকে কবে নাগাদ ফেরত পাঠানো হবে তা এখনো জানানো হয়নি। উল্লেখ্য মালয়েশিয়ার জনগণের মধ্যে করোনা ভাইরাস কমলেও সেদেশের ডিটেনশন ক্যাম্পে আটক বিদেশি অভিবাসীদের মধ্যে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

ইতিমধ্যে ডিটেনশন ক্যাম্পে ৭০ জনের বেশী বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। যার কারণে সেদেশের বিভিন্ন ডিটেনশন ক্যাম্পে আটকদের মধ্যে যারা করোনায় আক্রান্ত হয়েছে তাদের চিকিৎসা প্রদান এবং যারা ভালো আছে তাদেরকে নিজ নিজ দেশে ফেরাতে ঘোষণা দেন সেদেশের সিনিয়র মন্ত্রী (সিকিউরিটি) ইসমাইল সাবরি ইয়াকুব।