আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসরে অ্যালিস্টার কুক

প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮ | আপডেট: ১:৩০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

ইংল্যান্ডের তারকা ওপেনার অ্যালিস্টার কুক আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। আগামী ৭ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে ওভালে শুরু হওয়া টেস্টের মধ্য দিয়ে নিজের ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন সাবেক এ ইংলিশ অধিনায়ক।

ভারতের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলছে ইংল্যান্ড ক্রিকেট দল। চলমান পাঁচ ম্যাচের সিরিজে চতুর্থ খেলায় রোববার সাউদাম্পটনে ৬০ রানে জিতে ইতিমধ্যে ট্রফি (৩-১) নিজেদের করে নিয়েছে জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড। তবে সিরিজে প্রত্যাশিত পারফর্ম করতে পারেননি ওপেনার অ্যালিস্টার কুক। চার টেস্টে সাত ইনিংস মিলে মাত্র ১০৯ রান সংগ্রহ করেন তিনি।

সম্প্রতি টেস্টের ৯ ইনিংসের একটিতে ফিফটি গড়তে পারেননি অ্যালিস্টার।হয়ত সে কারণেই হঠাৎ করে ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের সাবেক এ অধিনায়ক।

সোমবার অবসরের ঘোষণা দিয়ে তারকা এ ক্রিকেটার বলেন, ইংল্যান্ডের হয়ে আমি প্রত্যাশার চেয়েও বেশি অজর্ন করেছি। ইংল্যান্ডে অসাধারণ কিছু ক্রিকেটারের সঙ্গে আমার খেলার সৌভাগ্য হয়েছে।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১৬০টি টেস্ট ম্যাচ খেলে ৩২টি সেঞ্চুরি এবং ৫৬টি ফিফটির সাহায্যে ১২ হাজার ২৫৪ রান সংগ্রহ করেছেন অ্যালিস্টার কুক। শুধু তাই নয়! উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের ইতিহাসে রেকর্ড ১১ হাজার ৬২৭ রান সংগ্রহ করেন তিনি।

এ ছাড়া একদিনের ক্রিকেটে ৯২টি ম্যাচ খেলে ৫টি সেঞ্চুরি এবং ১৯টি ফিফটির সাহায্যে ৩৬.৪০ গড়ে ৩ হাজার ২০৪ রান সংগ্রহ করেছেন কুক। আর টি-টোয়েন্টির ক্ষুদ্র ফর্মেটে ৪টি ম্যাচ খেলে ৬১ রান সংগ্রহ করেন ৩৩ বছর বয়সী এ ক্রিকেটার।