আপনার সেলফোন দূরে রাখুন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮ | আপডেট: ৬:৩৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮
সংগৃহীত ছবি

এটা বলা ভুল হবে না যে আমাদের সেলফোনগুলো আমাদের একটা শরীরের অঙ্গের মতই হয়ে উঠেছে। আমরা তা সব সময়ই নিজের কাছে, খুব কাছে রাখতে আগ্রহী। আমরা যেখানেই যাই না কেন, তা সাথে রাখি। এমনকি টয়লেটে গেলেও। আমরা, বিশেষ করে পুরুষরা আমাদের পকেটে মোবাইল ফোন বহন করি। হ্যাঁ, পকেটে রাখলে এটা ছিটকে পড়ে না বা পড়ে যায় না। কিন্তু এটা আপনার জন্য চরম ঝুঁকি সৃষ্টি করে।

বিশেষজ্ঞদের মতে, আপনি যখন আপনার পকেটে সেলফোন রাখেন, বিশেষ করে তা যদি ওয়ারলেস নেটওয়ার্কের সাথে যুক্ত থাকে, তাহলে তা ব্যাগে থাকা অবস্থার চেয়ে আপনার দেহে দুই থেকে সাতগুণ বেশি রেডিয়েশন বা তেজস্ক্রিয়তা ছড়াতে থাকে।

বড় কথা, সেলফোন রেডিয়েশন ও টিউমার প্রবৃদ্ধির মধ্যে একটি যোগসূত্র আছে। জেনে অবাক হবেন যে রেডিয়েশন এমনকি ডিএনএ কাঠামো পরিবর্তন করে দিতে পারে, প্রজনন ক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে, শুধু তাই নয়, তা হৃদযন্ত্র বা হার্টকে অনিয়মিত করে দিতে পারে।

বিশ্লেষকরা বলেন, এমনকি সেলফোন যদি আপনার প্যান্টের পকেটেও রাখেন তাহলেও রেডিয়েশন আপনার পেলভিক হাড় দুর্বল করতে ও হাড়ের ঘনত্ব হ্রাস করতে পারে। আপনি যদি মনে করেন যে সেলফোন রাখার জন্য আপনার পিছনের পকেট নিরাপদ, তা কিন্তু ঠিক না। বিচ্ছুরিত রেডিয়েশন আপনার শরীরের পিছন দিকে সমস্যার কারণ হতে পারে। উপরন্তু আমরা যখন আমাদের সেলফোন পিছনের পকেটে রাখি, আমরা এমন ভাবে বসি যেন সেলফোনের উপর কোনো চাপ না লাগে। তার ফলে আমাদের শরীরে কাঠামোগত ভারসাম্যহীনতার সৃষ্টি করতে পারে।

পরামর্শ : আপনার শরীর থেকে সেলফোন দূরে রাখার চেষ্টা করুন, বিশেষ করে ঘুমানোর সময়। ঘুমের আগে সেলফোনের দিকে চোখ রাখলে ঘুমের ব্যাঘাত গঠতে পারে, এমনকি নিদ্রাহীনতার দিকে ঠেলে দিতে পারে।
সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া