আবারো সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রধান জোবায়ের আলম

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪২ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১ | আপডেট: ১০:৪২:অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১

টিবিটি রিপোর্ট: টানা তিন বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে সফলভাবে দায়িত্ব পালনের পর দ্বিতীয়বারের মতো বিভাগটির প্রধান হিসেবে আবারো দায়িত্ব পেয়েছেন জনাব জোবায়ের আলম।

গত ১-০৪-২০২১ (বৃহস্পতিবার) ঢাবির বর্তমান রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

চিঠি পাওয়ার পর জনাব জোবায়ের আলম ভিসি স্যারের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সার্বিক সহযোগিতার জন্য প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর মাকসুদ কামাল স্যারকে ধন্যবাদ জানান।

পরে তিনি তার নিজের ফেসবুক প্রোফাইলে একটি স্ট্যাটাস শেয়ার করেন। টিবিটির পাঠকদের জন্য সেটি হুবহু তুলে ধরা হলো-

“তিন বছর আগে আজকের এইদিনে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করি। আমি বিশ্বাস করি, এই সময়ের মধ্যে  আমি প্রধান হিসাবে আমার কোনও দায়িত্ব অবহেলা করিনি।

উক্ত সময়ের মধ্যে আমরা ‘Blue Economy’ সম্পর্কিত একটি আন্তর্জাতিক সম্মেলন, ‘Sub-seasonal variability of the Ocean and Atmosphere’ -এর ওপর একটি আন্তর্জাতিক সেমিনার, ‘Ocean Day’ উদযাপন, ওরিয়েন্টেশন প্রোগ্রাম, পিকনিক, ৪ টি ‘ফ্লিল্ড ট্রিপ’, বাংলাদেশ নৌবাহিনীর সাথে যৌথভাবে চারটি Cruises, ছাত্র-ছাত্রীদের জন্য ইন্টার্ন এবং ট্রেইনিং প্রোগ্রাম, ‘Faculty of Earth & Environmental Sciences’ -এর সাথে ৫ দিনের আন্তর্জাতিক সম্মেলন, Bangladesh Institute of Maritime Research and Development (BIMRAD) -এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর, ফুটবল, ক্রিকেট, পূজা ইত্যাদির সফলভাবে আয়োজন করেছি।

আমাদের জন্য বড় চ্যালেঞ্জ ছিল নতুন করে এমএস সিলেবাস এবং বিএসসি কারিকুলাম প্রণয়ন করা, যা আমরা সফলভাবে সম্পন্ন করেছি। আমরা সময় মতো সমস্ত সেমিস্টার এবং পরীক্ষা শেষ করেছি। একটি বিভাগের জন্য সম্ভাব্য সকল ভৌত এবং অবকাঠামোগত উন্নয়ন করেছি। এর পাশাপাশি একজন শিক্ষক হিসাবে আমি প্রতি সেমিস্টারে ২-৩টি কোর্স পড়িয়েসি।

করোনা মহামারীর সময়ে সরকারের দেয়া নির্দেশনা অনুযায়ী অনলাইন ক্লাসের ব্যবস্থা করার মাধ্যমে সঠিক সময়ে সকল সেমিস্টার শেষ করার চেস্টা করে যাচ্ছি।

আমার ওপর আস্থা রেখে আমাকে পুনরায় বিভাগীয় প্রধানের দায়িত্ব দেয়ার জন্য আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভিসি প্রফেসর মোহাম্মদ আখতারুজ্জামান স্যারের প্রতি বিশেষ কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি। আমার সকল উদ্যোগে পাশে থেকে সার্বিক ভাবে সহোযোগিতা করার জন্য আমি ধন্যবাদ জানাচ্ছি প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর মাকসুদ কামাল স্যারকে এবং অবশ্যই সর্বশক্তিমান আল্লাহকে কৃতজ্ঞতা জানাই আমার উপর এতটা সহায় হওয়ার জন্য।

সেই সাথে আমি সকলের কাছে দোয়া প্রার্থনা করছি যেন, আমার ওপর অর্পিত সকল দায়িত্ব সঠিক ভাবে পালন করতে পারি এবং আমার ওপর সকলের আস্থা ও বিশ্বাসের পূর্ণ মর্যাদা  রাখতে পারি।”