আবেদন শুরু তুরস্কে সরকারি শিক্ষাবৃত্তির, ফ্রি মিলবে বিমান টিকিট

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১ | আপডেট: ৮:১২:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

তুরস্ক চলতি বছর তাদের সরকারি শিক্ষাবৃত্তির ঘোষণা দিয়েছে। এতে থাকছে প্রয়োজনীয় সব সুযোগ–সুবিধা। ১৮০টি দেশ থেকে তাদের শিক্ষাবৃত্তির জন্য আবেদন করবেন শিক্ষার্থীরা। বৃত্তিপ্রাপ্তরা তুরস্কের ৫৫ শহরের শতাধিক সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

বৃত্তিপ্রাপ্তরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির পাশাপাশি টিউশন ফি পাবেন। এছাড়া এক বছরের ভাষা কোর্স, আবাসন, খাবার, স্বাস্থ্যবিমা, মাসিক সম্মানী ভাতা হিসেবে স্নাতকে ৮০০ লিরা, স্নাতকোত্তরে এক হাজার ১০০ লিরা ও পিএইচডিতে এক হাজার ৬০০ লিরা পাবেন। এছাড়া প্রথমবার যাওয়া ও শেষবারের মতো দেশে ফেরার বিমান টিকিটও ফ্রি পাবেন।

আবেদনের যোগ্যতা: তুরস্কের স্কলারশিপে আবেদনে স্নাতকের জন্য এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় ৭০ শতাংশ নম্বর থাকতে হবে। স্নাতকোত্তর-পিএইচডির জন্য স্নাতক ও স্নাতকোত্তরে ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে। মেডিকেলে ভর্তি হতে চাইলে এক্ষেত্রে ৯০ শতাংশ নম্বর লাগবে। তুর্কি ভাষার পাশাপাশি ইংরেজিতেও কিছু স্থানে পড়ার সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে নিয়ম অনুযায়ী টোফেল বা জিআরই স্কোর থাকার প্রয়োজন হয়। তবে আইইএলটিএস স্কোর গ্রহণযোগ্য নয়।

শর্তের হিসেবে বাংলাদেশের এসএসসি ও এইচএসসির ৭০ শতাংশ মার্ক সমান জিপিএ-৩.৪০। আর মাস্টার্স ও পিএইচডির জন্য এসএসসি ও এইচএসসির ৭৫ শতাংশ সমান জিপিএ-৩.৬৭। অনার্সে সিজিপিএ-২.৯৩। তবে মেডিকেলে ভর্তি হতে দুই পরীক্ষাতেই গোল্ডেন জিপিএ ৫ থাকতে হবে।

বয়স: স্নাতকে আবেদন করতে বয়স ২১ বছরের নিচে হতে হবে। আর স্নাতকোত্তরের জন্য বয়স ৩০ বছরের নিচে। এছাড়া পিএইচডিতে ৩৫ বছরের নিচে, রিসার্চ প্রোগ্রামের জন্য বয়স হতে হবে ৪৫ বছরের নিচে।

প্রয়োজনীয় ডকুমেন্ট: সাদা ব্যাকগ্রাউন্ডের পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্ট অথবা জাতীয় পরিচয়পত্র অথবা জন্মসনদের স্ক্যান কপি, এএসসি বা দাখিল এবং এইচএসসি বা আলিমের মূল সার্টিফিকেট ও মার্কশিটের স্ক্যান করা কপি, সব পরীক্ষার সনদ ও মার্কশিট, জন্মনিবন্ধন, জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্টের স্ক্যান করা কপি, টোফেল ও জিআরই সনদ (যদি থাকে), দুটি রেফারেন্স লেটার, এক্সট্রা কারিকুলার সার্টিফিকেট আছে।

আবেদন: আবেদন গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে, শেষ হবে আগামী ২০ ফেব্রুয়ারি।

আবেদনের নিয়ম: তুরস্কের শিক্ষাবৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হয়। আগ্রহীরা আবেদন করতে পারবেন ওয়েবসাইটের (https://turkiyeburslari.gov.tr/) মাধ্যমে। নতুন আবেদনকারী শিক্ষার্থীরা তুরস্কে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপেও (https://www.facebook.com/groups/TurkeyScholarshipBD) যোগাযোগ করতে পারেন।