আমরা সবাই কমবেশি প্রতিবন্ধী : মোস্তাফা জব্বার

প্রকাশিত: ২:০৩ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯ | আপডেট: ২:০৩:অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯
মোস্তাফা জব্বার। ফাইল ছবি

সমাজে প্রতিবন্ধী ব্যক্তি বলে আলাদা কোনো মানুষ নেই। আমাদের সবার মধ্যে কিছু না কিছু দুর্বলতা রয়েছে। কারো মধ্যে কম, কারো মধ্যে হয়তো বেশি। সেই বিবেচনায় আমরা সবাই কমবেশি প্রতিবন্ধী বলে মন্তব্য করলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি অডিটোরিয়ামে প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের মধ্যকার দুর্বলতা ও বৈষম্য কমিয়ে আনা সম্ভব। প্রযুক্তির বহুবিধ ব্যাবহারের মাধ্যমে সমাজে প্রতিবন্ধী হিসেবে পরিচিতিদের কর্মমুখী করে তোলা সম্ভব।

তিনি বলেন, বর্তমানে আমাদের আর প্রতিবন্ধীদের মধ্যে কোনো পার্থক্য নেই। সুতরাং তাদের সব সুবিধা নিশ্চিতে কাজ করবে আমাদের মন্ত্রণালয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রযুক্তির আওতায় আনা হবে। ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থান হওয়া প্রতিবন্ধীরা সাধারণ, সুস্থ সবল মানুষের চেয়ে কম নয় বরং কোনো কোনো ক্ষেত্রে বেশি কর্যকরী ভূমিকা রাখছে।

উল্লেখ্য, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আয়োজিত চাকরি মেলা থেকে এ পর্যন্ত চার বছরে মোট ৩৩৮ জনের কর্মসংস্থান হয়েছে। এরমধ্যে ২০১৫ সালে ৩২ জন, ২০১৬ সালে ৬০ জন, ২০১৭ সালে ১১৫ জন এবং ২০১৮ সালে ১৭৬ জনকে আাইসিটিতে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব প্রমুখ উপস্থিত ছিলেন।