আমাকে তার সাথে তুলনা করবেন না : পান্ডেয়া

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮ | আপডেট: ৪:২৯:অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮

বল হাতে তার দুরন্ত পারফরম্যান্সে ভর করেই নটিংহ্যাম টেস্টে জয়ের গন্ধ পাচ্ছে ভারত। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে একাই ব্রিটিশদের ব্যাটিংয়ে ধস নামিয়েছেন হার্দিক পান্ডেয়া। টেস্ট ক্যারিয়ারে প্রথম বার পাঁচ উইকেট তুলে নিয়ে শিরোনামে এই অলরআউন্ডার। নয়া কীর্তি গড়ার পর অনেকেই কিংবদন্তি কপিলের সঙ্গে তার তুলনা টানছেন।

এটাই প্রথমবার নয়, অতীতে কপিলের সঙ্গে পাণ্ডিয়ার তুলনা টেনেছেন প্রাক্তন ক্রিকেটাররা। ক্যারিয়ার সবে শুরু, এখনও অনেকটা পথ চলা বাকি, এখনই তাই কপিলের মতো কিংবদন্তির সঙ্গে তুলনায় যেতে নারাজ হার্দিক। ক্রিকেট বিশেষজ্ঞদের এমন অহেতুক তুলনা বন্ধ করার অনুরোধ করে হার্দিক বলেন, ‘সমস্যাটা হচ্ছে, ওরা আমার সঙ্গে কপিল দেবের তুলনা করেন। কিন্তু ভুলভ্রান্তি হলেই আবার সমালোচনায় বিদ্ধ করেন। আমি কপিল হতে চাই না। হার্দিক হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত হয়ে চাই।’

ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে কোহলির পাশাপাশি ব্যাট হাতে একমাত্র রান পেয়েছিলেন হার্দিক। পরের টেস্টে অবশ্য দাগ কাটতে পারেননি। এরপরই তার পারফরম্যান্স নিয়ে সমালোচনা শুরু হয়।

রোববার অবশ্য অন্য মেজাজে পাওয়া গেল পান্ডেয়াকে। ট্রেন্টব্রিজে অল্প সময়ের স্পেলেই ইংল্যান্ড ব্যাটিংকে মাটি ধরিয়েছেন পান্ডেয়া। অধিনায়ককেও ভরসা দিচ্ছে তার বোলিং। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে হার্দিকের স্যুইংয়ে দিশেহারা রুটরা। মাত্র ছ’ওভার হাত ঘুরিয়েই হার্দিক তুলে নিয়েছেন পাঁচ উইকেট। তার আগুনে বোলিংয়ের সুবাদেই ভারতের ৩২৯ রানের জবাবে ইংল্যান্ড শেষ মাত্র ১৬১ রানে। চোখ ধাঁধানোর বোলিংয়ের জন্য ক্রিকেট পন্ডিতদের চর্চায় এখন হার্দিকের বোলিং পারফরম্যান্স।

ক্যারিয়ারের সেরা বোলিংয়ের পর হার্দিক আরও জুড়েছেন, ‘৪০ টি ওয়ানডে ম্যাচে ও ১০ টি টেস্ট আমি হার্দিক হিসেবেই খেলেছি, কপিল দেব হিসেবে নয়। তারা তাদের প্রজন্মের সেরা ক্রিকেটার। আমাকে হার্দিক পান্ডেয়া হয়েই থাকতে দিন। আমার সঙ্গে কিংবদন্তিদের তুলনা বন্ধ করলে খুশি হব।’