আমাদের অটুট বন্ধনের জন্ম বাংলাদেশের মুক্তিযুদ্ধের মাঝে : ভারত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০১৯ | আপডেট: ৭:২২:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০১৯
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন শুক্রবার নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে বৈঠক। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে নিজেদের সম্পর্ককে সময়ের পরীক্ষিত ভালো প্রতিবেশীসুলভ বলে আখ্যায়িত করেছে ভারত। তাদের ভাষায়, এ সম্পর্ক দাঁড়িয়েছে আছে বিশ্বাস ও পারস্পরিক সমঝোতার ওপর।

আজ শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার টুইট করে বলেন, ‘আমাদের অটুট বন্ধনের জন্ম বাংলাদেশের মুক্তিযুদ্ধের মাঝে।’

আজ নয়াদিল্লিতে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) পঞ্চম বৈঠকে ভারত ও বাংলাদেশ নিরাপত্তা, প্রতিরক্ষা, বাণিজ্য ও যোগাযোগ, উন্নয়ন অংশীদারিত্ব, পানি, বিদ্যুৎ ও জ্বালানি, কনস্যুলার ও সাংস্কৃতিক সহযোগিতা নিয়ে আলোচনা করে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে যথাক্রমে বাংলাদেশ ও ভারত প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

পঞ্চম জেসিসি বৈঠক উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে নয়াদিল্লি যাওয়া ড. মোমেনকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

এ বিষয়ে এক টুইটে রবীশ কুমার বলেন, দুই দেশের মাঝে থাকা সময়ের পরীক্ষিত ভালো প্রতিবেশীসুলভ এ সম্পর্কের ভিত্তি হলো বিশ্বাস ও পারস্পরিক সমঝোতা।

ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফর শেষ করে আগামীকাল শনিবার সকালে ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৭ সালের অক্টোবরে। এতে দুপক্ষের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।