আমাদের উদ্যোগ যথেষ্ট নয়, সকলেই এগিয়ে আসুন : মুশফিক

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০ | আপডেট: ৪:৩১:অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০
ফাইল ছবি

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস প্রাদুর্ভাবে স্থবির হয়ে পড়েছে জনজীবন। এমন সংকটের মুহূর্তে মানুষকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছে মানুষরাই। করোনা আক্রান্তদের থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে রক্ষায় গঠিত তহবিলে বড় বড় অঙ্কের অর্থ অনুদান দিয়েছেন বিখ্যাত ক্রীড়া ব্যক্তিত্বরা। বাদ পড়লেন না বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররাও। চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটারসহ মোট ২৭ ক্রিকেটাদের বেতনের অর্ধেক টাকা দান করে তহবিল গঠন করা হয়েছে। এই অর্থের পরিমান ৩১ লাখ টাকা। এছাড়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডও অর্থ অনুদান করবে।

তবে এ টাকা যথেষ্ট নয় উল্লেখ করে দেশের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন টাইগারদের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

বুধবার (২৫ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড পেইজে এ পোস্টের মাধ্যমে এ আহ্বান জানান তিনি। এর আগেই অবশ্য স্পোর্টসমেইল২৪.কমের টাইগারদের অনুদানের সংবাদ প্রকাশ পায়।

মুশফিকুর রহিম অনুদানের জন্য তহবিল গঠনের তথ্য জানিয়ে বলেন, করোনার বিরুদ্ধে জিততে হলে আমাদের এই উদ্যোগ হয়তো যথেষ্ট নয়। কিন্তু যাদের সামর্থ্য আছে সবাই যদি এক সঙ্গে এগিয়ে আসেন কিংবা ১০ জনও যদিও এগিয়ে আসেন, এই লড়াইয়ে আমরা অনেক এগিয়ে যাব।

নিচের মুশফিকের স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

আসসালামুআলাইকুম। আপনারা সবাই জানেন করোনাভাইরাসের সংক্রমণে চারদিকে ক্রমেই ছড়িয়ে পড়েছে কোভিড-১৯ রোগ। এই রোগ প্রতিরোধে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে পুরো বিশ্ব। বাংলাদেশও ব্যতিক্রম নয়। করোনা ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে যার যার জায়গা থেকে।

সেটির অংশ হিসেবে আমরা ক্রিকেটাররা একটা উদ্যোগ নিতে যাচ্ছি, যেটি হয়তো অনুপ্রাণিত করতে পারে আপনাদেরও। আমরা এই মাসের বেতনের ৫০ শতাংশ দিয়ে একটা তহবিল গঠন করেছি। এই তহবিল ব্যয় হবে করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত ও সাধারণ মানুষ যাদের গৃহবন্দী থাকা অবস্থায় জীবন চালিয়ে নিতে অনেক কষ্ট হয়।

তহবিলে জমা পড়েছে প্রায় ৩০ লাখ টাকার মতো। কর কেটে থাকবে ২৬ লাখ টাকা। করোনার বিরুদ্ধে জিততে হলে আমাদের এই উদ্যোগ হয়তো যথেষ্ট নয়। কিন্তু যাদের সামর্থ্য আছে সবাই যদি এক সঙ্গে এগিয়ে আসেন কিংবা ১০জনও যদিও এগিয়ে আসেন, এই লড়াইয়ে আমরা অনেক এগিয়ে যাব। হ্যাঁ, এরই মধ্যে করোনা মোকাবিলায় অনেকে এগিয়ে এসেছেন। তাদের অবশ্যই সাধুবাদ জানাই।

কিন্তু বৃহৎ পরিসরে যদি আরও অনেকে এগিয়ে আসে, তাহলে আমরা এই লড়াইয়ে জিততে পারব ইনশাআল্লাহ। সেই সহায়তা হতে পারে ১০০, ৫০০০ কিংবা ১ লাখ টাকা দিয়ে। টাকা দিয়ে না হোক হতে পারে দুস্থ মানুষকে খাবার কিনে দিয়ে। আসুন পুরো দেশকে আমরা একটা পরিবার ভেবে চিন্তা করি এবং এই বিপদে সবাই সবাইকে সহায়তা করি। আল্লাহ আমাদের নিশ্চয়ই রক্ষা করবেন। ইনশাআল্লাহ-MR15।

এদিকে সর্বশেষ তথ্যানুযায়ী বাংলাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯ জন। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোন রোগী শনাক্ত হয়নি। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন মোট ৫ জন, আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ জন।