‘আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসেবে গর্ববোধ করি’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮ | আপডেট: ২:০৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলে ৭ মার্চ ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল সাড়ে ১০টায় তিনি ভবনটির উদ্বোধন করেন।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোকেয়া হলের নবনির্মিত ৭ মার্চ ভবনের উদ্বোধন করে জাদুঘর পরিদর্শন করেন। এ সময় তিনি পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী ও বর্তমান প্রধানমন্ত্রীর মন্তব্য পাঠকদের জন্য তুলে দেয়া হলো…

‌‘রোকেয়া হলে ৭ই মার্চ ভবনে ঐতিহাসিক ৭ই মার্চের ওপর যে জাদুঘর নির্মাণ করা হয়েছে তা পরিদর্শন করে আমি আনন্দিত। কারণ ইতিহাসকে স্মরণ করলে ভবিষ্যতকে সুন্দরভাবে গড়ে তোলা যায়। ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে রেসকোর্স ময়দানে আহ্বান করেছিলেন বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করার জন্য। আর সেই ভাষণই প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার ঘোষণা। ইউনেস্কো ৭ই মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্য দলিল হিসেবে ঘোষণা দিয়েছে। বাঙালি জাতি আজ সম্মান পেয়েছে, আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এবং সকল শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসেবে গর্ববোধ করি। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু’।

প্রসঙ্গত, ১৯৭১-এর ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের দিনটিকে স্মরণীয় করে রাখতে ১১তলা বিশিষ্ট ৭ মার্চ ভবন নির্মাণ করে ঢাবি কর্তৃপক্ষ।