আমেরিকা খেপলে করার কিছু নাই: এরদোয়ান

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৫২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮ | আপডেট: ৫:৫২:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮

টিবিটি আন্তর্জাতিক ডেস্কঃ রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য কারো অনুমতি নেয়ার প্রয়োজন নেই বলে কড়া ভাবে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান। রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার বিষয়ে আমেরিকার নতুন হুমকির পর শনিবার কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে তিনি এ কথা বলেন।

এরদোয়ান বলেন, আমরা এস-৪০০ কেনার বিষয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছি। ফলে কেউ হয়তো খেপেছে। এতে করার কিছু নাই। তবে এজন্য আমাদের কারো অনুমতির প্রয়োজন নেই।

গত মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, তুরস্ক রাশিয়ার বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ন্যাটো-রাষ্ট্রে নিয়ে যাচ্ছে। এই ব্যবস্থাকে আমরা ন্যাটোর সঙ্গে যুক্ত করতে পারি না। এটা আমাদের জন্য উদ্বেগের বিষয়।

এক মার্কিন পাদ্রীর বিচারকে কেন্দ্র করে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। এর ফলে দুই দেশের মধ্যে টানাপড়েন বেড়েছে। এছাড়া আগের চুক্তি অনুযায়ী তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান দিতে গড়িমসি করছে আমেরিকা।

এর পাশাপাশি এস-৪০০ ক্রয় ইস্যুতেও তুরস্ককে আমেরিকা হুমকি দিয়ে যাচ্ছে। তবে তুরস্ক এই ক্ষেপণাস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে অনড় বলেই সেদেশের নেতাদের নানা বক্তব্য থেকে মনে হচ্ছে।