আমেরিকা গেছেন ‘পলাতক’ প্রেসিডেন্ট হাদি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮ | আপডেট: ৪:২৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি চিকিৎসার জন্য আমেরিকা সফরে গেছেন। আল-জাজিরা টেলিভিশন চ্যানেল আজ (সোমবার) জানিয়েছে, আকস্মিক এ সিদ্ধান্তের কারণে ৭৩ বছর বয়সী মানসুর হাদির স্বাস্থ্যগত অবস্থা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

হাদির দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসার জন্য রোববার মানসুর হাদি আমেরিকা গেছেন। এ সফরে তিনি নিয়মিত চেকআপ ও বার্ষিক পরীক্ষা-নিরীক্ষা করাবেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রেসিডেন্ট হাদি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনেও যোগ দেবেন। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে জাতিসংঘের অধিবেশন শুরুর কথা রয়েছে। হাদির দপ্তরের দুই কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট হাদি সেপ্টেম্বর মাসের শেষ পর্যন্ত আমেরিকায় অবস্থান করতে পারেন।

২০১৫ সালে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ গেরিলারা রাজধানী সানাসহ দেশের বেশিরভাগ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় এবং প্রেসিডেন্ট হাদি পদত্যাগ করে রাজধানী ছেড়ে নিজের এলাকায় চলে যান। এরপর তিনি সৌদি আরবে পালিয়ে যান এবং এরপরই সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালায়। গত তিন বছরের মধ্যে মাত্র একবার মানসুর হাদি ইয়েমেনের এডেন সফর করেছেন। বাকি সময় তিনি সৌদি আরবেই থেকেছেন। অবশ্য, মাঝে একবার খবর বের হয়েছিল যে, সৌদি আরব তাকে বন্দী করে রেখেছে।