আম বাগানে ঢোকায় বেধড়ক মার, গোবর খাওয়ানো হলো দুই শিশুকে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১ | আপডেট: ৫:৫৬:অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১

সুগন্ধি আমবাগান অথচ একঝাঁক কচিকাচার দল এসে আমের দিকে গুলতি তাক করবে না এমন ভাবাই অসঙ্গত। বাগান যাঁরই হোক, শিশুরা চিরকাল সেগুলোকে আপন করে নিতেই অভ্যস্ত। ঢিল মেরে অন্যের গাছের আম পাড়া কিংবা ঝড়ের মধ্যে নাস্তানাবুদ হয়ে টপাটপ আম কুড়নোর মধ্যেও যে অনাবিল রোমাঞ্চ আছে তার আস্বাদ নিতান্ত অভাগা ছাড়া সকলেই জানেন।

আম চুরিকে কখনও তেমন ‘চুরি’র আওতায় কোনও বিচারকই ফেলে দেখতে পারবেন না, একথা আগে হলফ করে বলা যেত। কিন্তু ভারতের তেলেঙ্গানার মাহবুবাদাদে সম্প্রতি আম চুরির যে নজিরবিহীন শাস্তি দেখল বিশ্ববাসী, তাতে তাবড় তাবড় বিচারকও চমকে যাবেন। বেধড়ক মারে প্রাণ হারাতে বসেছিল দুই কিশোর। উপরন্তু তাদের জোর করে গোবর খাওয়ানো হয়েছে বলেও অভিযোগ।

মূলতঃ পোষা কুকুর হারিয়ে গিয়েছিল। সেটিকে খুঁজতে আম বাগানে ঢুকেছিল। এই অপরাধে দুই শিশুর হাত বেঁধে রেখে তাদের মুখে গোবর ঢুকিয়ে দেয়া হয়।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, থরুর থানাধীন সাই নগরের বাসিন্দা ওই দুই শিশু। তারা তাদের হারিয়ে যাওয়া পোষা কুকুর খুঁজতে বের হয়। কুকুর খুঁজতে খুঁজতে এক পর্যায়ে কান্তাইয়াপালেমের কাছে প্রধান সড়কের সঙ্গে লাগোয়া একটি আম বাগানে ঢুকে পড়ে।

কিন্তু বাগানের দুই কেয়ারটেকার এই দুই শিশুকে আটকে রাখে। তারা বাগানে আম চুরি করতে এসেছে এমন অভিযোগ উত্থাপন করে তারা। মাহবুবাবাদের পুলিশ সুপার এন কটি রেড্ডি বলেছেন, ওই দুই শিশুর হাত বেঁধে লাঠি দিয়ে পেটানো হয়।

এসময় তাদের মুখে গরুর গোবর ঢুকিয়ে দেয় ওই দুই কেয়ারটেকার। এমনকি তাদের চেহারায়ও গোবর মেখে দেয় তারা। এই ঘটনার ভিডিও দৃশ্যধারণও করে অভিযুক্ত দুই ব্যক্তি। পরে সেটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে।

ওই ভিডিও ভাইরাল হয়ে যাওয়ার পর পুলিশ স্বপ্রণোদিত হয়ে ওই দুই ব্যক্তির বিরুদ্ধে মামলা করে। পরে শুক্রবার ওই অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। ওই দুজন ছাড়াও ভিডিও রেকর্ড করা এবং উস্কানি দেয়ার অভিযোগে আরও চারজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, আমাদের সকলের প্রিয় ক্লাসিক চরিত্র ‘হিংসুটে দৈত্যে’র কথা মনে করা যেতে পারে। তার একার নিস্ফল বাগানে পরবর্তীকালে অবাধে প্রবেশাধিকার পাওয়া শিশুদের সম্বল করেই নতুন জীবন প্রকাশ পেয়েছিল। শিশুরা বাগানে ঢুকে হুড়োহুড়ি করবে, তাদের কলতানে বাতাস মুখরিত হবে তবেই না সেটা এক প্রাণময় সমাপতন!