আরও এক বছর দায়িত্ব পালন করবেন পররাষ্ট্র সচিব

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮ | আপডেট: ১০:৩০:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

টিবিটি জাতীয়ঃচুক্তিভিত্তিক নিয়োগের আওতায় আরও এক বছর সরকারের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

১৯ সেপ্টেম্বর বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বর শহীদুল হকের নতুন যোগদানের তারিখ হিসেবে কার্যকর হবে। শহীদুল হক গত জুলাইয়ে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। আগামী ৩০ ডিসেম্বর তার অবসরে যাওয়ার কথা ছিল।

বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) হিসেবে ২০১৩ সালের ১০ জানুয়ারি থেকে তিনি দায়িত্ব পালন করছেন। শহীদুল হক নবম গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) সভাপতি ছিলেন।

শহীদুল হক সব অভিবাসী শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের অধিকার বিষয়ক (সিএমডব্লিউ) জাতিসংঘ কমিটিতে ২০১৪-১৭ মেয়াদে একজন স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং সম্প্রতি সর্বোচ্চ ভোট পেয়ে আরও চার বছরের (২০১৮-২১) জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া তিনি আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মাইগ্রেশন অ্যাডভাইজারি বোর্ডের একজন সদস্য।

শহীদুল হক ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রের ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে এমএ (আইআর) ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন।

অসাধারণ শিক্ষাগত সাফল্যের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর পদক, ইউজিসি পদক ও চ্যান্সেলরের স্বর্ণপদক অর্জন করেছেন।