এক মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০ | আপডেট: ৪:১৩:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

করোনার একদিনে আরো ২৪ জনের মৃত্যুতে দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌনে ছয় হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। সেই সঙ্গে আরো ১ হাজার ৬৯৬ জনের মধ্যে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যা গত এক মাসের মধ্যে সর্বোচ্চ।

বুধবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ১ হাজার ৬৯৬ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৪ হাজার ৮২৭ জন হল।

আর গত এক দিনে মারা যাওয়া ২৪ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৫ হাজার ৭৪৭ জনে দাঁড়াল।

সর্বশেষ এক দিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল গত ২১ সেপ্টেম্বর, সেদিন ১ হাজার ৭০৫ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর দৈনিক আক্রান্তের সংখ্যা ১ হাজার ১০০ থেকে ১৬৮৪ জনের মধ্যে ঘোরাফেরা করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৬৮৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ১০ হাজার ৫৩২ জন হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ১৬৯৬ জনের দেহে। দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লাখ ৯৪ হাজার ৮২৭ জন।

নতুন ১৬৮৭ জন সুস্থ হয়ে সেরে ওঠার তালিকা বেড়ে দাঁড়াল ৩ লাখ ১০ হাজার ৫৩২ জনে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ১১ মার্চ করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশে করোনা ছোবল বসায় ৮ মার্চ, সেদিন প্রথম করোনা রোগী ধরা পড়ার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যু হয় দেশে।