আরব বিশ্বের রাজনৈতিক সংগ্রামকে কতটুকু অনুপ্রাণিত করছেন এরদোয়ান?

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৮ | আপডেট: ২:২৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৮

রজব তাইয়েব এরদোয়ান। একটি নাম। একটি উল্লেখযোগ্য রাজনৈতিক মডেল। যার রয়েছে একটি নেতৃত্বের কর্মঠ ও দৃঢ় মন। এর সাহায্যে তিনি তাঁর দেশের রাজনৈতিক অঙ্গনে একটি অচিন্তনীয় ঐতিহাসিক চিহ্ন প্রতিষ্ঠায় সফল হয়েছেন। সে পরিপ্রেক্ষিতে তাঁর অভিজ্ঞতার প্রতি সবার পুরো মুল্যায়ন রয়েছে।

মিশরের রাজনৈতিক অঙ্গনে আরব অঞ্চলে প্রভাব বিস্তার হয়েছিলো জামাল আব্দুন নাসেরের দ্বারা। আর তুরষ্কের রাজনৈতিক ময়দানে এক ভিন্ন প্রভাব সৃষ্টি করেছিলেন মুস্তফা কামাল আর্তাতুর্ক। তার তুরষ্ক ছিলো এক ভিন্ন তুরষ্ক।

আর্তাতুর্ক যে নীতিগুলো গ্রহণ করেছিলেন এবং যে সিদ্ধান্তগুলো নিয়েছিলেন তা কেবলমাত্র একটি তথাকথিত আধুনিক তুর্কি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য। সামরিক চিন্তাভাবনাসহ তার নীতিমালায় ছিলো পশ্চিমাদের কালো প্রভাব।

কিন্তু এরদোয়ানের অভিজ্ঞতা ভিন্ন। যা মুল্যায়ন করার জন্য আমরা এক ঐতিহাসিক প্রেক্ষাপটে রয়েছি এখন। তাঁর জন্মগ্রহণ হতে শুরু করে রাজনৈতিক সামাজিক ও অর্থনৈতিক উত্তরাধিকারকে মুল্যায়ন করতেই হবে, যখন তিনি তুরষ্কে বাস্তব শক্তি সঞ্চয়ের সাথে পদক্ষেপ গ্রহণ করছেন।

অবশ্যই প্রতিটি অঞ্চলের ঐতিহাসিক প্রেক্ষাপটে রাষ্ট্র উপাদান যোগানদাতা প্রতিষ্ঠান এবং সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্র। তাই এটি অন্য বাস্তবতা থেকে পুরোপুরি পুনরূদ্ধার করা কঠিন। কিন্তু বিপরীতে খুব আশ্চর্য মিল রয়েছে আধুনিক তুরস্ক এবং অনেক আরব দেশগুলির মধ্যে।

এরদোয়ান সে অসাধ্যকে সাধ্যের আওতায় এনে বিজয়ের হাঁসি হেসেছেন। তুরষ্কককে নিয়ে গেছেন সফলতার চুড়ায়। আতার্তুর্কের গল্প যেখানে অনিশ্চিত পাতায় বন্দী।

এরদোয়ানের রাজনৈতিক জীবনে পূর্ববর্তী দুই মহান নেতা আদনান মেন্ডেস (১৮৯৯-১৯৬১) এবং ত্রগুত ওজিল (১৯২৭-১৯৯২) ও তাঁর শিক্ষক নাজমুদ্দিন এরবাকানের বিস্তর প্রভাব রয়েছে। যাদের মাধ্যমে তিনি নিজের ভুল থেকে শিক্ষা নিয়েছেন। তিনি জেনেছেন তাঁর কোন পছন্দগুলো তাঁর ভুমিকে রক্ষা করতে সহায়ক হবে। নীতির আওতায় পশ্চিমা আধুনিক তুরষ্ককে ইসলামী আধুনিক তুরষ্ক প্রতিষ্ঠিত করায় তাঁকে সফল না বলে উপায় নেই।

ইসলামী বিধিবিধানের বৃত্তে জড়িয়ে থাকা এরদোয়ান তুরস্কের নাগরিক জীবন, রক্ষণশীল গণতন্ত্র ও আধুনিকবাদী তুরষ্ক প্রতিষ্ঠা করেছেন। যা একজন সফলতম রাষ্ট্রনায়কের বৈশিষ্টই বটে। তবে কি তিনি আরববিশ্বের রাজনৈতিক সংগ্রামকে অনুপ্রাণিত করছেন?

-তুর্কি পোস্ট।