আলাস্কায় ২ প্লেনের সংঘর্ষ, রিপাবলিকান নেতাসহ নিহত ৭

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩:০৩ অপরাহ্ণ, আগস্ট ১, ২০২০ | আপডেট: ৩:০৩:অপরাহ্ণ, আগস্ট ১, ২০২০

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে মাঝ আকাশে দু’টি প্লেনের সংঘর্ষের ঘটনায় স্থানীয় এক রিপাবলিকান আইনপ্রণেতাসহ অন্তত সাতজন নিহত হয়েছেন।

শুক্রবার (৩১ জুলাই) স্থানীয় সময় দুপুরে আলাস্কা অঙ্গরাজ্যের কেনাই পেনিনসুলার সোলডোটনা শহরে অবস্থিত একটি বিমানবন্দরের কাছে এ মর্মন্তিক দুর্ঘটনাটি ঘটে।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, স্থানীয় সময় শুক্রবার দুপুরে মাঝ আকাশে বিমান দুটির মুখোমুখি সংঘর্ষ হয়। এরপর বিধ্বস্ত বিমান দুটি সোলডোটনা বিমানবন্দরের কাছে স্টার্লিং হাইওয়ের ওপর ভেঙ্গে পড়ে। তবে ঠিক কী কারণে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে তা জানা যায়নি।

আলাস্কার স্টেট কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, দুই বিমানে পাইলটসহ মোট ৭ জন যাত্রী ছিলেন। দুর্ঘটনায় তারা সবাই মারা যান। বিধ্বস্তের পর ঘটনাস্থলে ৬ জন এবং হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়।

বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন আলাস্কার স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধি রিপাবলিকান দলের সংসদ সদস্য গ্যারি নোপ (৬৭)। দুটি বিমানের একটি তিনি নিজেই চালাচ্ছিলেন। ওই বিমানে তিনি একাই ছিলেন।

অন্য বিমানে একজন পাইলট, একজন গাইড ও চারজন পর্যটক ছিলেন। নিহত পাইলট গ্রেগোরি বেল (৬৭) সোলডোটনা শহরের বাসিন্দা। গাইড ডেভিড রজার্স (৪০) ক্যানসাসের বাসিন্দা। চারজন পর্যটক কার্স্টিন রাইট (২৩), ম্যাকে হালসি (২৫), হেদার হালসি (২৫) ও ক্যালেব হালসি (২৬)। তারা চারজন দক্ষিণ ক্যারোলিনার বাসিন্দা।

বিমান দুটি হাইওয়ের ওপর ভেঙ্গে পড়ার পর কিছুক্ষণের জন্য সেখানে যান চলাচল বন্ধ হয়ে যায়। ঠিক কী কারণে এ বিমান দুর্ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখছে আলাস্কার ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ড।

এদিকে গ্যারি নোপের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আলাস্কা স্টেট হাউসের স্পিকার ব্রাইস এডগ্যামন এবং মেজরিটি কমিউনিকেশন্সের ডিরেক্টর অস্টিন বেয়ার্ড।