আশাশুনিতে বহাল তবিয়তে ড্রেজার মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১ | আপডেট: ৯:২২:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

জি এম মুজিবুর রহমান, আশাশুনি সংবাদদাতা : আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের আগরদাড়িতে বহাল তবিয়তে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। ভ‚গর্ভের বালি উত্তোলন সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হলেও প্রকাশ্যে বালি উত্তোলনের ঘটনায় এলাকার মানুষের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি হচ্ছে।

কুল্যা ইউনিয়নের আগরদাড়ি রহিমিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সামনে থেকে ঢালিবাড়ি পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তার কাজ চলছে। রাস্তায় বালু ভরাটের জন্য সরকার বালু মহল থেকে বালু নিয়ে ব্যবহারের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়েছেন। কিন্তু তার পরও অতিরিক্ত লাভের বশবতী হয়ে জনমানুষের ক্ষতির কথা চিন্তা না করে বসতবাড়ির পাশে আগরদাড়ি সরকারি খালে ভ‚গর্ভের বালি ড্রেজার মেশিনের সাহার্যে অবৈধপন্থায় উঠিয়ে রাস্তায় দেওয়া হচ্ছে। বালু উত্তোলনের কর্মকান্ডে আতঙ্কিত হয়ে পড়েছে এলাকার সাধারণ মানুষ।

কিছুদিন আগে সহকারি কমিশনার (ভুমি) শাহীন সুলতানা অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে ড্রেজার মেশিন জব্দ করেছিলেন। তার পরও কিভাবে বালু উত্তোলন হচ্ছে উত্তর খুজতে এলাকার মানুষক হাফিয়ে উঠছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, বালু ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী পাম্প, ড্রেজিং বা অন্য কোন উপায়ে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবেনা।

ওই আইনের (৩) উপধারা (২) এ বলা হয়েছে ড্রেজিং কার্যক্রমে বাল্কহেড প্রচলিত ভলগেট, ড্রেজার ব্যবহার করা যাবেনা। এভাবে বালু উত্তোলন আইনত দন্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে।