আসছে আরেক মহামারী! বিল গেটসের ভবিষ্যতবানী!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২০ | আপডেট: ৯:১৪:অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২০

আগামী কয়েক বছরের মধ্যে বিশ্ব করোনার মতো আরেক মহামারীর কবলে পড়তে যাচ্ছে বলে হুশিয়ারি করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এর আগে ২০১৫ সালে এক অনুষ্ঠানে মহামারীর ব্যাপারে তিনি আগাম আশঙ্কা প্রকাশ করেছিলেন। তিনি এও বলেছিলেন, যদি আগামী কয়েক যুগের মধ্যে কোনো কিছুর মাধ্যমে ১০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়, সেটা যুদ্ধের মাধ্যমে হবে না, হবে সংক্রমণশীল ভাইরাসের কারণে। এ বক্তব্যের ৫ বছরের মাথায় বিশ্বে করোনাভাইরাসের বিপর্যয় দেখা গেলো।

সম্প্রতি এক অনুষ্ঠানে মার্কিন অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক রাশিদা জোনসের সঙ্গে আলাপকালে তিনি নতুন এ মহামারীর শঙ্কার কথা বলেন।

ব্যাপারটা কাকতালীয় হলেও বিল গেটসের কথা হেলাফেলার নয়। কারণ, তিনি দীর্ঘ দিন ধরে স্বাস্থ্য ও ভ্যাকসিন সংক্রান্ত কাজে সক্রিয় আছেন। এ নিয়ে তার যথেষ্ট গবেষণা ও জানাশোনা আছে। সেই অভিজ্ঞতা ও বাস্তবতার প্রেক্ষিতেই তিনি এমনটি বলছেন বলে ধারণা করা হচ্ছে।

তিনি করোনা পরবর্তী ভ্রমণ ও অফিস সময় নিয়েও মন্তব্য করেন। তার মতে, করোনার পরে ব্যবসায় ভ্রমণ ৫০ শতাংশ কমে যাবে, এছাড়া অফিসের কার্য সময়ও ৩০ শতাংশ কমবে। এদিকে মাইক্রোসফট ইতোমধ্যে তাদের কর্মীদের বাসায় বসে অফিসের কাজের ক্ষেত্রে কার্য সময় কমিয়ে অর্ধেক করে ফেলেছে।

-টেকশহর।