আসাদের প্রাসাদের কাছেই ‘গোপন’ কারাগার ও রাসায়নিক অস্ত্রভাণ্ডার!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ৭:০৯:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রাসাদের নিকটেই একটি গোপন কারাগার এবং রাসায়নিক অস্ত্র সংরক্ষণাগার রয়েছে বলে দেশটির একটি সংবাদ মাধ্যম দাবি করেছে।

বুধবার আসাদ সরকারের সমালোচক সংবাদমাধ্যম জামান আল ওয়াসল এক বিশদ প্রতিবেদনে জানায়, গোপন এই কারাগার ও অস্ত্রভাণ্ডার দামেস্কের সরকার প্রধানের বাসভবনের অতি নিকটেই।

বাধ্যমতামূলক সেনা কার্যক্রমে অংশ নিতে গিয়ে স্থাপনাটির নির্মাণে কাজ করা নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির বরাত দিয়ে এ গোপন জায়গাটির সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রতিবেদনটিতে বলা হয়, তাহুন নামে গোপন কারাগারটি মাটির ২০ মিটার নিচে। ২০০২ সালের শেষের দিকে এর অবকাঠামো নির্মাণের কাজ শেষ হয়।

দামেস্কের প্রাণকেন্দ্রে রেডিও ও টিভি চ্যানেল নিয়ন্ত্রণকারী সরকারি প্রতিষ্ঠানের পাশেই নির্মাণ করা হয়েছে এ গোপন স্থাপনাটি। এর কাছেই রয়েছে মেজেহ সামরিক বিমানবন্দর।

সংবাদমাধ্যমটি দাবি করছে, মূলত প্রেসিডেনসিয়াল এলিট গার্ডের সন্দেহজনক কর্মীদের আটক রাখা জন্য এ কারাগারটি গড়ে তোলা হয়েছে। এতে রয়েছে ৪০টির মত সেল। এছাড়া একক বন্দির জন্য আলাদা সেলও রয়েছে।

সূত্র জানায়, স্থাপনাটিতে আলাদা একটা টানেলে আছে যেখানে রাসায়নিক অস্ত্র ও গোলাবারুদ সংরক্ষণ করে রাখা হয়। সেখানে বায়ুচাপ নিয়ন্ত্রণের জন্য উত্তর কোরিয়ার একাধিক বিশেষজ্ঞদেরও দেখেছেন বলে ওই ব্যক্তি দাবি করেন।

অনুসন্ধানী প্রতিবেদনটিতে গোপন স্থাপনাটির অবস্থান নির্দেশ করে একটি ছবি ও সম্ভাব্য নকশাও প্রকাশ করা হয়।