ইংরেজি অক্ষরে বাংলা এসএমএস চলবে না

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৮ | আপডেট: ৪:০২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৮

ইংরেজি অক্ষরে বাংলা ভাষার কোনো এসএমএস এখন থেকে গ্রাহকদেরকে পাঠানো যাবে না। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি গত সপ্তাহে এ সংক্রান্ত একটি নির্দেশনা অপারেটরগুলোকে পাঠিয়েছে।

ইংরেজি অক্ষরের মাধ্যমে বাংলা বাক্য বা শব্দ লিখতে গিয়ে বাংলা ভাষার বিকৃতি হচ্ছে। সেটি বন্ধ করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কমিশনের এক শীর্ষ কর্মকর্তা।এ নির্দেশনার ফলে অপারেটরগুলো নিজেরা যেসব অফার বা প্যাকেজের তথ্য দিয়ে থাকে, সেগুলোর কিছুই আর ইংরেজি অক্ষরে বাংলা বাক্য লিখে প্রচার করতে পারবে না।একইভাবে সরকার বা অারও অনেকে অপারেটরদের মাধ্যমে নানা ধরণের সচেতনাতামূলক তথ্য প্রচার করা হয়।

এগুলোও সাধারণত ইংরেজি অক্ষরে বাংলায় লেখা হয়। সেগুলোও এখন বন্ধ হয়ে যাবে।এ ছাড়া অপারেটরদের মাধ্যমে অনেক বাণিজ্যিক এসএমএসও পাঠোনো হয়, যেগুলো একইভাবে ইংরেজি অক্ষরে বাংলা লেখা হয়। এগুলোর বেশিরভাগ ক্ষেত্রেই বাংলার বিকৃতি হয় বলে মনে করছে বিটিআরসি।এ নিয়ে অন্যান্য মহলেও বেশ সমালোচনা ছিল।অপারেটরগুলোকে তাই এসএমএস বাংলা অক্ষরে লিখে প্রচার করতে হবে। এ বিষয়ে বিটিআরসির এক কর্মকর্তা জানান, সম্প্রতি এ নিয়ে সরকারের ওপরের মহলে আলোচনা হয়। এর প্রেক্ষিতেই তারা মোবাইল ফোন অপারেটরগুলোকে এ নির্দেশনা দিয়েছে।