ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার রেকর্ড

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮ | আপডেট: ১১:২৮:অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮
ছবিঃ সংগৃহীত

ইংলিশদের বিপক্ষে অনন্য নজির গড়লো কোচ হাথুরুসিংহের শীষ্যরা। মঙ্গলবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়াম টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলংকা। এদিন কোনো সেঞ্চুরি ছাড়াই ৬ উইকেটে ৩৬৬ রানের পাহাড় গড়ে স্বাগতিক শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৯৫ রান করেন ওপেনার নিরশন ডিকওয়াল। ৮০, ৫৬ ও ৫৪ রান করে করেন দিনেশ চান্দিমাল, কুশাল মেন্ডিস ও সাদরে সমরওয়িক্রম।

এদিন ৩৬৬ রান করার মধ্য দিয়ে ইংলিশদের বিপক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে শ্রীলংকা। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩২৪। ২০০৬ সালে ইংল্যান্ড সফরে স্বাগতিকদের করা ৩২১ রানের জবাবে উপল থারাঙ্গা এবং সনাৎ জয়সুরিয়ার জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ৮ উইকেটের বড় জয় পেয়েছিল মাহেলা জয়াবর্ধনের নেতৃত্বাধীন লংকান ক্রিকেট দল।

তবে ওয়ানডে ক্রিকেটের শ্রীলংকার সর্বোচ্চ সংগ্রহ ৯ উইকেটে ৪৪৩ রান। ২০০৬ সালে নেদারল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়ে সনাৎ জয়সূরিয়ার নেতৃত্বাধীন শ্রীলংকান ক্রিকেট দল।

শুধু তাই নয়, প্রায় সাড়ে তিন বছর পর এমন রেকর্ডময় একটা ইনিংস খেলল শ্রীলংকা। এই ইনিংস আগামী দিনের পথচলায় অনুপ্রেরণা জোগাবে হাথুরুসিংহের শীষ্যদের।

শ্রীলংকার ছুড়ে দেয়া ৩৬৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৬.১ওভারে ১৩২ রান সংগ্রহ করতেই ৯ উইকেট হারিয়ে বসে জস বাটলারের নেতৃত্বাধীন ইংল্যান্ড ক্রিকেট দল। এরপর বৃষ্টির কারণে খেলা আর মাঠে গড়ায়নি। ডিএল মেথডে ২১৯ রানের বড় ব্যবধানে জয় পায় শ্রীলংকা।

এই জয়ের মধ্য দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-১ ভাগ বসালো দিনেশ চান্দিমালের নেতৃত্বাধী দল। আগের ম্যাচে জিতেই সিরিজ জয় নিশ্চিত করেছিল ইংল্যান্ড।