ইংল্যান্ড সফরে যেতে রাজি নন ক্যারিবীয় তিন সদস্য

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, জুন ৩, ২০২০ | আপডেট: ৮:১৬:অপরাহ্ণ, জুন ৩, ২০২০

সমর্থকদের জন্য সুখবর, অবশেষে মাঠে গড়াচ্ছে ক্রিকেট। আগামী জুলাইয়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজের সূচিও চূড়ান্ত করে ফেলেছে ইংল্যান্ড।

করোনার কারণে গত মার্চ থেকে ক্রিকেট বন্ধ। এই সিরিজটি তাই ক্রিকেটপ্রেমীদের জন্য স্বস্তির খবর হয়ে এসেছে। তবে ওয়েস্ট ইন্ডিজের সমর্থকদের জন্য অস্বস্তির খবরও আছে।

করোনার ভয়ে যে আসন্ন ইংল্যান্ড সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিন ক্রিকেটার। ২৫ জনের দল থেকে সরে যাওয়া তিন ক্রিকেটার হলেন-ব্যাটসম্যান সিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো এবং অলরাউন্ডার কেমো পল।

তিন টেস্টের এই সিরিজটি শুরু হওয়ার কথা ছিল ৪ জুন থেকে। কিন্তু করোনার কারণে অনেক বিধি নিষেধ মানতে হচ্ছে। ৯ জুন যুক্তরাজ্যে পৌঁছাবে ওয়েস্ট ইন্ডিজ দল।

সেখান থেকে ওল্ড ট্রাফোর্ডে সফরকারি দলের কোয়ারেন্টাইন এবং অনুশীলন হবে। অ্যাজিয়াস বোলে প্রথম টেস্ট শুরুর আগে তিন সপ্তাহ সময় অপেক্ষা করতে হবে তাদের।

সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ৮ জুলাই থেকে। বাকি দুই টেস্টই ওল্ড ট্রাফোর্ডে। ১৬ জুলাই শুরু দ্বিতীয় ও ২৪ জুলাই শুরু তৃতীয় ও শেষ টেস্ট। সবগুলো ম্যাচ হবে দর্শক ছাড়া।

এই টেস্টগুলো আয়োজনে আইসিসির নির্দেশিকা মেনে চলতে হবে দুই দলকে। ভ্রমণের জন্য ব্যবহার হবে চার্টার্ড ফ্লাইট।

দলগুলোর সঙ্গে অবশ্যই একজন মেডিকেল চিকিৎসক বাধ্যতামূলকভাবে থাকতে হবে। এছাড়া কোনো সদস্য যদি সফরের মাঝপথে করোনা পজিটিভ হয়, সেজন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা রাখতে হবে।

ক্রিকেট মাঠে খেলোয়াড় এবং আম্পায়ারের মধ্যে সামাজিক দূরত্ব থাকবে। ক্যাপ, টাওয়েল, সানগ্লাস, জাম্পারসহ কোনো কিছুই আম্পায়ারের কাছে দিতে পারবেন না খেলোয়াড়রা। আম্পায়ারও গ্লাভস ব্যবহার করবেন।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ জানিয়েছে, চলতি সপ্তাহেই খেলোয়াড়দের করোনা পরীক্ষা করানো হবে। তারপর ৮ জুলাই যুক্তরাজ্যের উদ্দেশ্যে রওয়ানা দেবে দল।

প্রাথমিকভাবে ১৪ সদস্যের দলের সঙ্গে ১১ জন রিজার্ভ খেলোয়াড় রাখা হয়েছে। তিনজন সরে যাওয়ায় এখন তাদেরও বিকল্প ব্যবস্থা করতে হবে ক্যারিবীয়দের।