ইতালিতে বৈধতার আবেদন শুরু, বাংলাদেশিদের প্রতিবাদ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, জুন ১, ২০২০ | আপডেট: ৯:১০:অপরাহ্ণ, জুন ১, ২০২০

ইতালিতে শুরু হয়েছে অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদন। সোমবার (১ জুন) সকাল ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত আবেদন করা যাবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।

দীর্ঘ ৮ বছর পর ইতালিতে বৈধতা পাচ্ছেন পাঁচ লাখ অবৈধ অভিবাসী। এ উদ্যোগে করোনায় বিপর্যস্ত দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীদের মুখে হাসি ফুটলেও অনিশ্চিত অনেকের বৈধ হওয়ার প্রক্রিয়া।

ইতালিতে নির্দিষ্ট দুইটি ক্যাটাগরি কৃষিকাজ ও বাসাবাড়িতে বয়স্কদের দেখাশোনা কাজের জন্য বৈধতা দেয়া হবে। এতে অনেক অবৈধ অভিবাসী বৈধতা হবার প্রক্রিয়া থেকে বাদ পড়বেন। এতে অনেক প্রবাসী বাংলাদেশিদের ভবিষ্য অনিশ্চিত হয়ে পড়েছে।

ইতালিতে শর্তহীন সকল অধীবাসীদের বৈধতা দেয়ার দাবি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

ভেনিসের কয়েন মার্কেট চত্বরে প্রায় এক হাজার বাংলাদেশি প্রতিবাদ সমাবেশে অংশ নেন। এ সময় সমাবেশের আয়োজকদের মধ্যে কমিউনিটি নেতা সৈয়দ কামরুল সারোয়ার, আবু তাহের খান, আরফান মাস্টারসহ অনেকে বক্তব্য দেন।

কমিউনিটি নেতাদের দাবি, যেভাবে ২০০৯ ও ২০১২ সালে শর্তহীন বৈধতা দেওয়া হয়েছিল, এবারও সেভাবে বৈধতা দেওয়া হোক।

একইদিনে রোমের পিয়াচ্ছা এসকুইলিনো এলাকায় ইতালিতে বৃহৎ সামাজিক সংগঠন ইল ধূমকেতুর আয়োজনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক নূরে আলম সিদ্দিকী বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ সমিতি ইতালিসহ বিভিন্ন সামাজিক ও কমিউনিটির নেতারা বক্তব্য রাখেন।

প্রতিবাদ সমাবেশে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার জন্য ঘোষিত আইন পরিবর্তন করে সবার জন্য বৈধতার বিষয়টি নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান কমিউনিটি নেতারা।