ইতালির সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন বাংলাদেশি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৪ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০ | আপডেট: ১২:৩৪:অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০

ইতালিতে আবারো বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গত একদিনে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪০১ জন। মারা গেছেন ৬ জন। ইতালিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৫ হাজারের বেশি।

এদিকে ইতালির ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন বাংলাদেশি। যা দেশটির মূল ধারার রাজনীতিতে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতির আভাস দিচ্ছে।

করোনা পরিস্থিতির অবনতিতে বিস্মিত দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় আর ইতালি প্রবাসী বাংলাদেশীদের মধ্যে রয়েছে যথেষ্ট শঙ্কা। গত কিছু দিন করোনা ভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি গেলেও গত সপ্তাহ থেকে প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। এতে শঙ্কিত হয়ে পড়ছে দেশটির সাধারণ নাগরিকেরা।

যদিও ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে করোনা ভাইরাসের দ্বিতীয় ওয়েভটি এই মুহূর্তে ইতালিতে ফিরে আসার সম্ভাবনা ক্ষীণ। ভেনিস সিটি কর্পোরেশন এর নির্বাচন নিয়ে দেখা দিয়েছে ইতালিতে উত্তাপ।

প্রথমবারের মত কোন রাজনৈতিক জোট থেকে একজন বাংলাদেশী নির্বাচনী পোষ্টের জন্য লড়াই করবেন ভেনিস সিটি কর্পোরেশনে। সেই সঙ্গে মিউনিসিপালিটিতে রয়েছে ২ জন বাংলাদেশি নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তারা প্রার্থিতা দাখিল করেছেন। যা দেশটির ক্ষমতাশীল দলের জোট থেকে। ভেনিসজুড়ে বাংলাদেশিদের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে নির্বাচনী আমেজ।

নির্বাচনী প্রার্থী বলেন, ‘আমি আপনাদের সকলের কাছে দোয়া প্রার্থনা করছি যাতে আমি আগামীতে ভেনিসে বাংলাদেশি কমিউনিটিদের জন্য ভালো কিছু উপহার দিতে পারি।’

আরেকজন বলেন, ‘কমিউনিটির পক্ষ থেকে প্রথম এই পদে দাঁড়িয়েছি সবাই আমার জন্য দোয়া করবেন।’

অন্য একজন প্রার্থী বলেন, আশা করছি আপনারা আমাকে সাপোর্ট করবেন। আমি আমার যতটুকু চেষ্টা ছিলো যে আমি আমার নমিনেশনটা নিয়ে আসি কিন্তু এখন আপনাদের সাহায্য চাই। এখন আপনাদের দায়িত্ব থাকবে সেটাকে সম্পূর্ণ করা।

এতে করে এবারে যদি কোন বাংলাদেশির জয় হয় ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচনে তাহলে ইতালির ইতিহাসে বাংলাদেশিদের মূলধারার রাজনীতিতে প্রবেশের পথ সুগম হবে। আর এটাই মনে করছেন ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

সূত্র: সময় নিউজ।