ইন্টারনেট নিয়েই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখে যে তরুণ

ডা. আলিম আল রাজি ডা. আলিম আল রাজি

ইনচার্জ, অনলাইন নিউজ

প্রকাশিত: ২:৪৮ পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০১৯ | আপডেট: ২:৫৪:পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০১৯

বাবার কিনে দেয়া কম্পিউটারে তার হাতেখড়ি। সেই কম্পিউটারই এখন তাকে স্বপ্নবাজ করে তুলেছে। প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলপিং নিয়ে শুরু হয় জিহাদ এর স্বপ্ন দেখা। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াশোনার পাশাপাশি চলতে থাকে তার স্বপ্নযাত্রা। শুরুতে বিভিন্ন মার্কেট প্লেসগুলোতে কাজ করা শুরু হয় ওয়েব ডিজাইন ও সার্ভার ম্যানেজমেন্ট নিয়ে। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এর কাজ শুরু করেন পড়াশোনার মাঝেই।

২০০৯ সালে সৃষ্টি ওয়েব হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক নিয়েই সফল বরিশালের সফটওয়্যার ও ওয়েভ ডেভেলপার প্রকৌশলী মো: জিহাদ রানা। তার জন্ম ও বেড়ে ওঠা বরিশাল নগরকে ঘিরেই। এক ভাই এক বোন এর ছোট পরিবারে এ জিহাদই বড় সন্তান।
ছোট থেকেই শান্ত স্বভাবের জিহাদের আদর্শ তার পিতা ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী নুরুল ইসলাম। টেলিকমিউনিকেশন এর উপরে বি.এস.সি পাস করে সার্ভার ও আইটি সেক্টরে পারদর্শিতার প্রমাণ রেখেছেন। মা এর ইচ্ছে ছিল ছেলে ব্যাংকার হবে, নিজের ইচ্ছে ছিল সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা বা মেজর হবেন। তবে ভাগ্য লিখন তাকে আইটি ইঞ্জিনিয়ার হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

ওয়েব হোষ্টিং আন্তর্জাতিক ব্রান্ড ও দক্ষ সাপোর্ট টিম তৈরীতে বাংলাদেশের শিক্ষিত তরুনদের
দ্বারা বাংলাদেশের মানুষকে ডিজিটাল ও বিশ্বস্ত আইটি সেবা পৌঁছে দেয়ার লক্ষে এ কাজ তার। সেই থেকে শুরু ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক এর যাত্রা ( www.engineerbd.net ) পেজ- ( https://facebook.com/EngineerBD.Net )।


লোকাল মার্কেটে সুনাম ও বিভিন্ন কাজে সফলতা পেয়ে শুরু হয় প্রতিষ্ঠানিক সেবা প্রদান, বাংলাদেশ পরিবার ও স্বাস্থ্য মন্ত্রণালয় এর ওয়েব সাইট ও মেরামত তালিকা সংরক্ষণের সফটওয়্যার, বাংলাদেশ ভূমি অধিদপ্তর (বরিশাল) সহ পাঁচ শতাধিক প্রতিষ্ঠান ও ব্যক্তিকে আইটি ওয়েবসাইট ও হোষ্টিং সেবা দিচ্ছেন ইঞ্জিনিয়ার বিডি টিম।

এ ছাড়া লোগো ডিজাইনে জিহাদ বরিশাল জেলা ব্রান্ডিং এ ১৫০ লোগোর মাঝে ১ম স্থান অধিকার করেন বরিশাল জেলা প্রশাসন থেকে। এবং বরিশাল জেলার জন্য তৈরিকৃত (ডিজিটাল বরিশাল) এ্যাপস এ পরপর ২ বার ২য় ও ৩য় স্থান অধিকার করে জেলা প্রশাসন বরিশাল থেকে। ভারতে ইফিক্যাল হ্যাকিং এ প্রশিণে তিনি সফলতার সাথে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে প্রথম স্থান অধিকার করেন ইন্ডিয়ান ইনস্টিটিউশন অব টেকনোলোজি Kharagpur IIT থেকে। এছাড়া বিভিন্ন জাতীয় পর্যায় সাংবাদিক ও ইঞ্জিনিয়ারস সংগঠন, ডিপ্লোমা ইলেক্ট্রোমেডিকেল ইঞ্জিনিয়ারস অ্যাসোসিয়েশন, যুগ্ম-সাধারণ সম্পাদক বরিশাল ফ্রিল্যান্সার ফাউন্ডেশন ও ই-কমার্স ইন্টারপেনিয়র্স অব বাংলাদেশ এর আইটি বিষয়ক ও সংগঠনিক সম্পাদক হিসাবে এবং জাতীয় ইংরেজি দৈনিক দি বাংলাদেশ টুডে বরিশাল বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন তিনি।