ইন্টারপোলের রেড নোটিস লিস্টে থাকা দুই বাংলাদেশি মানব পাচারকারী গ্রেপ্তার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১ | আপডেট: ৯:০৬:অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

লিবিয়ায় মানবপাচার মামলার যে ছয় পলাতক আসামির সন্ধান চেয়ে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিস জারি হয়েছিল, তাদের মধ্যে দুজন গ্রেপ্তার হয়েছেন।

তাদের মধ্যে মাদারীপুরের শাহাদাত হোসেনকে (২৯) ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার মো. শহীদুল্লাহ জানিয়েছেন।

আর কিশোরগঞ্জের জাফর ইকবাল (৩৮) ধরা পড়েছেন ইতালি পুলিশের হাতে। সেখান থেকেই বাংলাদেশ পুলিশের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোকে (এনসিবি) বিষয়টি জানানো হয়েছে।

এ মাসের প্রথম দিকে ইতালিতে গ্রেপ্তার হন জাফর ইকবাল। আর গত বছরের শেষদিকে বাংলাদেশি পুলিশের হাতে ঢাকায় গ্রেপ্তার হন শাহাদাত হোসাইন। এ নিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উচ্চপদস্থ কর্মকর্তা জিসানুল হক বলেন, ইন্টারপোল আমাদের অনেক সাহায্য করেছে।

অভিযুক্তরা লিবিয়ায় বাংলাদেশিদের পাচার করার সঙ্গে যুক্ত ছিল বলে ধারণা করা হচ্ছে। ভবিষ্যতেও আমরা এরকম মানব পাচারকারীদের গ্রেপ্তারে ইন্টারপোলের সাহায্য নেবো।

গত নভেম্বর মাসে বাংলাদেশ প্রথমবারের মতো ইন্টারপোলের কাছে পাচারকারীদের ধরতে সাহায্য চায়। গত বছরের মে মাসে ২৪ বাংলাদেশি লিবিয়ায় অপহরণ ও হত্যার শিকার হলে এই পদক্ষেপ নেয় ঢাকা। ওই হত্যাকাণ্ডের এক মাসের মধ্যে পুলিশ অর্ধশতাধিক সন্দেহভাজনকে গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে বিদেশ গমনে ইচ্ছুকদের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ আনা হয়। এরমধ্যে প্রতারক চক্রের এক হোতাও গ্রেপ্তার হন যিনি লিবিয়ায় অন্তত ৪০০ বাংলাদেশিকে পাচার করেছেন। বর্তমানে ইন্টারপোলের রেড নোটিশ লিস্টে রয়েছে ৭০ জনেরও বেশি বাংলাদেশির নাম।