ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও বিরোধী নেতা দেখা করলেন ট্রেনে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৫১ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০১৯ | আপডেট: ৯:৫১:পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০১৯
ছবিঃ সংগৃহিত

এপ্রিলে নির্বাচনের পর ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং বিরোধী নেতা প্রাবোও সুবিয়ান্তো প্রথমবার একে অপরের সঙ্গে দেখা করলেন।

দু’নেতার এ সাক্ষাৎ কোনো রাষ্ট্রীয় ভবনে নয়, বরং ট্রেনের বগিতে বসে। শনিবার জাকার্তার নতুন পরিবহন ব্যবস্থা পরীক্ষা করার সময় পারস্পরিক দ্বন্দ্ব ভুলে একত্রিত হন উইদোদো ও সুবিয়ান্তো। এ সময় উইদোদোকে নির্বাচনে জয়ে অভিনন্দন জানান সুবিয়ান্তো। খবর বিবিসির।

নির্বাচনে উইদোদো প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নির্বাচিত হন। তার প্রতিপক্ষ নির্বাচনে কারচুপির অভিযোগ আনেন। রাজপথে বিরোধী সমর্থকরা বিক্ষোভ করেন।

বিক্ষোভ কর্মসূচি পালনের সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৯ জন বিক্ষোভকারী মারা যান। গত মাসে ইন্দোনেশিয়ার সাংবিধানিক আদালত নির্বাচনের ফল বহাল রাখেন।

এদিন প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়ে সুবিয়ান্তো বলেন, ‘কেউ কেউ জিজ্ঞাসা করেছে যে নির্বাচনে জেতায় কেন আমি প্রেসিডেন্টকে অভিনন্দন জানাইনি? কারণ আমি তাকে সামনা-সামনি অভিনন্দন জানাতে চেয়েছিলাম।’

প্রেসিডেন্টকে তার কাজে সহায়তার আশ্বাস দিয়ে তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্টের কাজ মানুষের সেবা করা এবং এই কাজে অনেক সমস্যার মধ্যে পড়বেন তিনি। তাকে সহায়তা করার জন্য প্রস্তুত রয়েছি আমি।’ প্রেসিডেন্ট উইদোদো বলেন, জাকার্তার নতুন গণপরিবহন ব্যবস্থা পর্যবেক্ষণ করার জন্য তার প্রতিপক্ষকে আমন্ত্রণ জানান তিনি।

২০১৪ সালের নির্বাচনে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচিত হন উইদোদো। ওই নির্বাচনের ফলাফলও প্রশ্নবিদ্ধ ছিল। উইদোদো বলেন, ‘এভাবে বিরোধী নেতা প্রাবোও সুবিয়ান্তোর সঙ্গে দেখা করতে পারায় আমি খুবই আনন্দিত। আমি আশা করব, আমাদের সমর্থকরাও একত্রিত হয়ে কাজ করার বিষয়টি মাথায় রাখবেন।