ইবাদতের দ্বিতীয় সাফল্য

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: 8:52 PM, November 22, 2019 | আপডেট: 8:58:PM, November 22, 2019
ছবিঃ সংগৃহীত

চেতেশ্বর পুজারাকে আউট করে দ্বিতীয় সাফল্য পেলেন ইবাদত হোসেন। এর আগে ভারতের অন্যতম সেরা ওপেনার রোহিত শর্মাকে আউট করেন ইবাদত।

ভারতকে ইনিংসের শুরুতেই ধাক্কা দেয় বাংলাদেশ। দলীয় ৪৩ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে কিছুটা চাপের মধ্যে পড়ে যায় স্বাগতিকরা। কিন্তু সেই চাপ সামলিয়ে টাইগার বোলাদের হতাশ করে ভারতকে খেলায় ফেরান চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি। তৃতীয় উইকেটে তারা গড়েছেন ৯৪ রানের অবিচ্ছিন্ন জুটি।

আর এই জুটিতেই ক্যারিয়ারের ৭৫তম টেস্টে ২৪তম ফিফটি তুলে নেন পুজারা। এর আগে তিনি ১৮টি সেঞ্চুরি করেন। ফিফটি তুলে নেয়ার পর ভারতীয় এ টপঅর্ডার ব্যাটসম্যানকে সাদমানের ক্যাচে পরিনত করেন ইবাদত। দলীয় ১৩৭ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ৮ চারে ৫৫ রান করেন পুজারা।

শুক্রবার কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু হয় দিবা-রাত্রির টেস্ট। এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ভারতীয় পেসার ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ সামির গতির মুখে পড়ে দলীয় ৩৮ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট পতনের কারণে শেষ পর্যন্ত ৩০.৩ ওভারে ১০৬ রানে অলআউট হয় মুমিনুল হকের নেতৃত্বাধীন দলটি।

সর্বোচ্চ ২৯ রান করেন সাদমান ইসলাম অনিক। এছাড়া ২৪ রান করে ইনজুরিতে আক্রান্ত হয়ে রিটায়ার্ডহার্ট হয়ে ফেরেন লিটন দাস। ইশান্ত শর্মার বাউন্সারে আঘাত পেয়ে হাসপাতালে যেতে হয় লিটনকে।

চোট গুরুততর হওয়ায় চলতি ইডেন টেস্ট আর খেলতে পারবেন না লিটন। এছাড়া ১৯ রান করা তরুণ পেসার নাইম হাসানও চোট পেয়েছেন। তিনি মোহাম্মদ সামির বলে বাউন্সারের শিকার হন।

বোলারদের তাণ্ডবে রানের খাতা খুলার সুযোগ পাননি অধিনায়ক মুমিনুল হক সৌরভ, মোহাম্মদ মিঠুন, ও মুশফিকুর রহিম। ভারতের হয়ে ৫টি উইকেট শিকার করেন ইশান্ত শর্মা। এছাড়া ৩টি উইকেট নেন উমেশ যাদব। ২ উইকেট নেন মোহাম্মদ সামি।