ইভিএম নিয়ে বিএনপির অভিযোগ অবান্তর: কাদের

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ৪:৫৭:পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮
ফাইল ছবি

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ইভিএম নিয়ে বিএনপির অভিযোগ অবান্তর। বিএনপি এর বিরোধিতা করছে কারণ ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে নির্বাচনে হেরে গেলে অজুহাত দেওয়ার সুযোগ নেই।

আজ শুক্রবার সকালে সিলেট সার্কিট হাউজে সাংবাদিকেদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, ইভিএম পদ্ধতি নিয়ে পাঁচ কমিশনারের মধ্যে একজন ভিন্ন মত দিতেই পারেন। এটিই গণতন্ত্রের বৈশিষ্ট্য। এতে আমাদের কিছু বলার নেই।

তিনি বলেছেন, গতকাল ইসি বৈঠকে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনের প্রস্তাব করেছে নির্বাচন কমিশন (ইসি)। এটি এখন আইন মন্ত্রণালয়ে পাঠনো হবে।

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার দেশে আর আসবে না। নির্দিষ্ট একটা দলের জন্য নির্বাচন থেমে থাকবে না। গণতান্ত্রিক দেশে নির্বাচনে অংশ নেওয়া বিএনপির অধিকার, সুযোগ নয়। কোনো গণতান্ত্রিক দেশে সরকার কোনো দলকে সুযোগ দেয় না।

এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

এর আগে গতকাল গাজীপুরে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, পৃথিবী অনেক দেশেই সময় এবং খরচ সাশ্রয়ের লক্ষ্যে ইভিএম প্রযুক্তি ব্যবহার করছে। আওয়ামী লীগ ইভিএম ব্যবহারের পক্ষে। তবে নির্বাচন কমিশন যে সিদ্ধান্ত নিবে তা সরকার মেনে নিবে।

তবে গতকাল জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার নিয়ে আরপিও সংশোধনের বিরোধিতা করে নির্বাচন কমিশনের সভা বর্জন করেছেন কমিশনার মাহবুব তালুকদার। একইসঙ্গে তিনি গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্তে নোট অব ডিসেন্ট দিয়েছেন। এ বিষয়ে মাহবুব তালুকদার সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি।